1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

আইএসকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট : এরদোয়ান

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬
  • ২৬৯ বার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী ইসলামিক স্টেট (আইএস) ও কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ওয়াইপিজি এবং পিওয়াইডিসহ অন্যান্য সন্ত্রাসী সংগঠনকে সমর্থন দিচ্ছেন বলে অভিযোগ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। এ ব‌্যাপারে তার কাছে তথ‌্য-প্রমাণ রয়েছে বলে তিনি দাবি করেন।

মঙ্গলবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক সাংবাদিক সম্মেলনে এরদোয়ান বলেন, “দায়েশকে (আইএস) সমর্থন দেওয়ার ব‌্যাপারে তারা (যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট) আমাদের দোষারোপ করেছে।”

“এখন তারা দায়েশ (আইএস), ওয়াইপিজি, পিওয়াইডিসহ অন‌্যান‌্য সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে। আমাদের কাছে ছবি ও ভিডিওফুটেজসহ অকাট‌্য তথ‌্য-প্রমাণ রয়েছে।”

তবে, তুর্কি প্রেসিডেন্টের এই অভিযোগকে ‘হাস‌্যকর’ বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার এই দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেন। সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি বাহিনী আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে।

চলতি বছরের অগাস্টে সিরিয়ায় অভিযান শুরু করার পর এ পর্যন্ত ৩৭ তুর্কি সেনা নিহত হয়েছেন।

প্রসঙ্গত, রোববার সিরিয়া সমস্যা নিয়ে কয়েকদিনের ব‌্যবধানে দ্বিতীয়বারের মতো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। রাশিয়া সফররত কিরগিজ প্রেসিডেন্ট নূরসুলতান নাজারবায়েভও ওই ফোনালাপে অংশ নেন বলে ক্রেমলিনের দেওয়া বিবৃতিতে জানানো হয়।

আলেপ্পো সিরিয়ার বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি বলে বিবেচনা করা হচ্ছে। সম্প্রতি সিরিয়ার সরকারি বাহিনী পূর্ব আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত অধিকাংশ এলাকা পুনরুদ্ধার করেছে। তবে শহরটির ওই অংশের বিচ্ছিন্ন কয়েকটি অংশ এখনও বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়ে গেছে। মূলত বিদ্রোহীরা সেখানে আটকা পড়ে গেছেন।

সরকারপক্ষের ব্যাপক বোমাবর্ষণে এসব এলাকার বেসামরিক মানুষেরা আশ্রয় হারিয়ে খোলা আকাশের নিচে রয়েছেন।

খাবার ও চিকিৎসা বঞ্চিত এসব মানুষ ও অস্ত্র ত্যাগের মাধ্যমে বিদ্রোহী যোদ্ধারা ওই এলাকা ত্যাগ করতে পারবে বলে সরকার পক্ষ ও বিদ্রোহীদের মধ্যে সমঝোতা হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog