1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

পনির খেলে নিয়ন্ত্রণে থাকবে উচ্চরক্তচাপ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬
  • ২৯৯ বার

স্বাস্থ্য ডেস্ক : উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর হতে পারে পনির। নতুন এক গবেষণায় দেখা গেছে, দুগ্ধজাত খাদ্যরূপে সোডিয়াম গ্রহণ করলে হৃদযন্ত্রে এর ক্ষতিকর প্রভাব প্রতিরোধ করা সম্ভব।
দুগ্ধজাত পণ্যে সোডিয়াম যেভাবে থাকে তা হৃদযন্ত্রের ক্রিয়ার জন্য উপকারী। আর তাই পনির উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে। পনিরের দুগ্ধজাত প্রোটিনের অ্যান্টি-অক্সিডেন্ট এ কাজটি করে বলে মনে করেন গবেষকরা।

গবেষকদের একজন যুক্তরাষ্ট্রের ‘পেনসিলভানিয়া স্টেট ইউনির্ভারসিটি’র অধ্যাপক লেসি অ্যালেকজান্ডার বলেন, “দুগ্ধজাত পণ্য গ্রহণের ক্ষেত্রে এটি একটি অভূতপূর্ব আবিষ্কার। বর্তমানে দুগ্ধজাত খাবার খাওয়ার ক্ষেত্রে সোডিয়াম কম গ্রহণের পরামর্শ দেওয়া হয়। কিন্তু আমাদের আবিষ্কার বলছে, দুগ্ধজাত খাদ্যদ্রব্যের রূপে (যেমন পনির) সোডিয়াম গ্রহণ শরীরের জন্য উপকারী হতে পারে।”

“এরই মধ্যে আমরা জরিপ চালিয়ে দেখেছি, যেসব এলাকার মানুষ প্রাত্যহিক প্রথা হিসাবে দুগ্ধজাত খাবার বেশি খায় তাদের রক্তচাপ কম থাকে।”

গবেষকরা বলেন, অন্য কোনোভাবে সোডিয়াম গ্রহণের ফলে হৃদযন্ত্রের এর যে নেতিবাচক প্রভাব দেখা যায় পনিরে থাকা সোডিয়ামে প্রভাব তেমন নেতিবাচক হয় না। এক্ষেত্রে পনিরে থাকা প্রোটিন ও নিউট্রিয়েন্ট মূল ভূমিকা পালন করে।

ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পায়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog