1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ১৩ জুন ২০২১, ০৭:২০ অপরাহ্ন

জেএসসি, জেডিসি, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬
  • ৭৭ বার

প্রতিবেদক : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। এ বছর সারা দেশে ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ‌্যে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন পাস করেছে বলে জানিয়েছেন মন্ত্রী। প্রাথমিকে ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন এবং ইবতেদায়ীতে ২ লাখ ৫৭ হাজার ৫০০ জন এ পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন। আর ইবতেদায়ীতে ৫ হাজার ৯৪৮ জন।

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় এবার পাস করেছে ৯৩ দশমিক ০৬ শতাংশ শিক্ষার্থী। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় ৯৮ দশমিক ৫১ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৮৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন। আর ইবতেদায়ীতে ৫ হাজার ৯৪৮ জন।

সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি তুলে দেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। এসময় শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও উভয় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  সচিবালয়ে আজ বেলা ১২টায় জেএসসি ও জেসিডির ফলাফলের বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এরপর বেলা একটায় সচিবালয়ে পিইসি পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।
যে কোনো মোবাইল থেকে জেএসসির ফল জানতে JSC ‘স্পেস’ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর ‘স্পেস’ রোল নম্বর ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। জেডিসির ফল জানতে JDC ‘স্পেস’ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর MAD ‘স্পেস’ রোল নম্বর ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। পিইসির ফল জানতে DPE ‘স্পেস’ স্টুডেন্ট আইডি লিখে ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ির ফল জানতে EBT ‘স্পেস’ স্টুডেন্ট আইডি লিখে ‘স্পেস’ ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এতে ফিরতি এসএমএসেই ফল জানা যাবে। এছাড়াও জেএসসি ও জেডিসির ফলের জন্য বোর্ডসমূহের ওয়েবসাইট ছাড়াও (www.educationboardresults.gov.bd) এই ওয়েবসাইট থেকে এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) থেকে ফল জানা যাবে।
এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog