1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৯ পূর্বাহ্ন

শুরু হলো ডট বাংলা ডোমেইন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬
  • ৯৪ বার

প্রতিবেদক : দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা গণভবণে এই ডোমেইনের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘ডট বাংলা কেবল একটি ডোমেইনের নাম নয়, এটি বাঙালি জাতির আত্মপরিচয়ের একটি প্রতীক। ডট বাংলার বিজয় ভাষা শহীদদের বিজয়। এ বিজয় মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের মানুষের বিজয়।’
প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ আজ আর স্বপ্ন নয়, দৃশ্যমান বাস্তবতা। দেশ এখন উন্নয়নের মহাসড়কে দ্রুত অগ্রসরমান। এই ডোমেইন চালুর ফলে ই-কমার্স, ই-কৃষি, ই-শিক্ষা, ই-স্বাস্থ্য ইত্যাদি ব্যবসাসমূহ আরও প্রসার লাভ করবে। ডট বাংলা আইসিটি খাতে অগ্রগতির উজ্জ্বল সম্ভাবনা তৈরি করেছে।’
প্রসঙ্গত, ডট বাংলা ডোমেইনটি ডটবিডির (.bd) মতো বাংলাদেশের দ্বিতীয় ডোমেইন সিস্টেম। এই ডোমেইন বাংলা ভাষার আরেকটি আর্ন্তজাতিক স্বীকৃতি। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ও আফ্রিকার সিয়েরা লিওনও ডট বাংলা ডোমেইনের জন্য আবেদন করেছিলো। ডট বাংলার ফলে বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ বাংলাতেই ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবেন।

প্রধানমন্ত্রীর হাতে আনুষ্ঠানিক উদ্বোধনের পর দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা আইডিএনের যাত্রা শুরু হল, যার ফলে এখন বাংলা ভাষায় নাম ঠিক করে ওয়েব ঠিকানার নিবন্ধন নেওয়া যাবে।
আগ্রহীরা রোববার থেকেই নিবন্ধনের জন‌্য আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন রাষ্ট্রায়ত্ত টেলিযোগাযোগ সংস্থা বিটিসিএল এর পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মো. মোরশেদ। তিনি আশা প্রকাশ করেন, ডট বাংলা ডোমেইন চালু হলে আইসিটি খাতে ব‌্যবসার আরও প্রসার ঘটবে।

‘ইন্টারনেট কর্পোরেশন অব অ‌্যাসাইন্ড নেমস অ‌্যান্ড নাম্বার (আইসিএএনএন) বাংলাদেশের জন‌্য ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেওয়ার দুই মাস পর এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী এবং বিটিসিএল এর এমডি মাহফুজ উদ্দিন আহমদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাংলাদেশের জন্য এতোদিন আইসিএএনএনের স্বীকৃত ডোমেইন কোড ছিল ডট বিডি (. বিডি)। গত ৫ অক্টোবর তার সঙ্গে যুক্ত হয় ডট বাংলা।

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বুঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশি ডোমেইন হল ডট বাংলা।

বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওন একই ডোমেনের আবেদন করেছিল।

ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসাবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। বাংলায় নতুন ডোমেইন নাম চালু হওয়ার পর www.btcl.com.bd এর বদলে ইন্টারনেট ব্রাউজারের অ‌্যাড্রেস বারে বিটিসিএল.বাংলা লিখেও বিটিসিএল ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog