1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন

মদ্যপান নিয়ন্ত্রণে রাখতে স্মার্ট রিস্টব্যান্ড

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৭ জানুয়ারী, ২০১৭
  • ১৩১ বার

প্রযুক্তি ডেস্ক : মদ্যপানের সময় দেহে অ্যালকোহলের পরিমাণ দেখাতে ‘প্রুফ’ নামে নতুন রিস্টব্যান্ড উন্মোচন করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেক্ট্রনিকস শো (সিইএস) ২০১৭-তে। যারা মদ্যপানের সময় মাত্রা ধরে রাখতে চান কিন্তু তা গণনা করার ঝামেলা করতে চান না মূলত তাদের জন্যই এই ডিভাইসটি আনা হয়েছে, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। নতুন এই স্মার্ট রিস্টব্যান্ডটি সেন্সরের মাধ্যমে মানুষের শরীরে অ্যালকোহলের মাত্রা পরিমাপ করে থাকে।

একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে এই ডিভাইস থেকে তথ্য দেখানো হবে। শরীরে অ্যালকোহলের মাত্রা পরিমাপ করে এটি ব্যবহারকারীকে বলে দেবে আর কতক্ষণ তিনি সংযত বা ‘সোবার’ থাকবেন।

অ্যাপটি ব্যবহার করে শরীরে অ্যালকোহলের পরিমাণ যথেষ্ট পরিমাণ কমার পরে গাড়ি চালনার জন্য সতর্ক করবে। আর এটি অতিরিক্ত মদ্যপান থেকে বিরত্ রাখতেও একটি নির্দিষ্ট পর্যায়ের পর সতর্ক করবে।

একই হারে মদ্যপান করতে থাকলে তিনি রাতের বাকি সময়ে কী পরিমাণ পান করবেন তাও বলে দেবে প্রুফ। আর কেউ যদি অন্যের অ্যালকোহলের মাত্রায় নজর রাখতে চান সেটিও এই অ্যাপের মাধ্যমে জানা যাবে বলে জানানো হয়েছে।

ব্যান্ডটি অ্যালকোহলের মাত্রা নির্ধারণ করতে রিস্টব্যান্ডটি নিষ্পত্তিযোগ্য কার্তুজ ব্যবহার করে। এ ধরনের প্রতিটি কার্তুজ ১২ ঘন্টা পর্যন্ত অ্যালকোহলের মাত্রা পরিমাপ করতে পারে।

ডিভাইসটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান মাইলো সেন্সর এ বছরই এটি নিয়ে একটি ক্রাউড-ফান্ডিং প্রচারণা চালাতে যাচ্ছে। যেখানে ডিভাইসটির মূল্য হবে ১০০ থেকে ১৫০ মার্কিন ডলার।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog