1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:৫৭ পূর্বাহ্ন

রাষ্ট্রপতিকে বাসদের ৫ প্রস্তাব

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৯ জানুয়ারী, ২০১৭
  • ১৭৪ বার

প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে ৫টি প্রস্তাব দিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর একাংশ। বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার বিকালে এ প্রস্তাবগুলো দেয়। বঙ্গভবনে চলমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বিকাল পৌনে চারটার দিকে সংলাপ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে এসে খালেকুজ্জামান সাংবাদিকদের জানান, তার দল রাষ্ট্রপতিকে সংবিধানের ১১৮ অনুচ্ছেদের নির্দেশ অনুযায়ী আইনের বিধান প্রণয়ন করার পরামর্শ দিয়েছেন।

খালেকুজ্জামান প্রস্তাবের বিষয়ে জানান, বর্তমান একপক্ষীয় সংসদে সংখ্যাগরিষ্ঠতার জোরে তড়িঘড়ি করে নির্বাচন কমিশনের মতো বিষয়ে আইন করা সমীচিন হবে না। এ আইনের খসড়া করে ব্যাপক পরিসরে আলোচনা পর্যালোচনা করতে হবে। এমন কিছু করলে তা প্রশ্নবিদ্ধ হতে পারে এবং বিদ্যমান আস্থার সংকটকে আরও বাড়িয়ে তুলবে।

বাসদের প্রস্তাবের উল্লেখযোগ্য একটি প্রস্তাব হচ্ছে, নির্বাচন কমিশনকে উপজেলা, জেলা, বিভাগ ও কেন্দ্র; এই চারস্তরে স্থায়ী জনবলসহ স্বতন্ত্র কাঠামোয় দাঁড় করানো। ৮টি বিভাগের তদারকির দায়িত্ব দিয়ে ৮জন সদস্যসহ মোট ৯ সদস্যের কেন্দ্রীয় নির্বাচন কমিশন গঠন করা। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে এই স্থায়ী কমিশন হবে। একইভাবে ৫ সদস্য, জেলা, উপজেলায় ৩ সদস্যের কমিশন কাঠামো হতে পারে।

বাসদের প্রস্তাবে কমিশন গঠনে সার্চ কমিটি বা সিলেক্ট কমিটি করার প্রস্তাব করা হয়। এই কমিটিতে রাজনৈতিক দলগুলোর প্রতিটি দলের মনোনীত ১ জন, নিবন্ধিত দলের বাইরে ক্রিয়াশীল মুক্তিযুদ্ধের চেতনাধারী ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রগতিশীল দল ও শক্তির প্রতিনিধি, বিচার বিভাগ মনোনীত এপিলেড ডিভিশনের ১ জন বিচারপতি থাকবেন। এই কমিটি প্রস্তাবিত ১০ জনের প্যানেল তৈরি করবেন।

রাষ্ট্রপতি সেখান থেকে ৯ জনকে কেন্দ্রীয় কমিশনের জন্য নিয়োগ দেবেন। কমিশনারদের মধ্যে সর্বোচ্চ ভোটে নির্বাচিত একজনকে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ করবেন।

খালেকুজ্জামানের নেতৃত্বে অংশগ্রহণকারী ১০ সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ, কমরেড জাহেদুল হক মিলু, কমরেড রাজেকুজ্জামান রতন এবং কেন্দ্রীয় সংগঠক নিখিল দাস, অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ, জয়নাল আবেদীন মুকুল, আব্দুর রাজ্জাক, রওশন আরা রুশো ও প্রকৌশলী শম্পা বসু।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog