1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৪৬ পূর্বাহ্ন

মঙ্গলবার ঢাকায় আসছেন সূ চির বিশেষ দূত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭
  • ১১৬ বার

প্রতিবেদক : মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির বিশেষ দূত হিসেবে ঢাকা সফরে আসছেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী উ চ থিন। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ বাড়ার মধ্যে মঙ্গলবার বিকালে তিনি ঢাকা আসছেন। সোমবার এ কথা  জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

সফরকালীন সময়ে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শহীদুল হকের সঙ্গে সু চির বিশেষ দূত থিনের সাক্ষাৎ করার সম্ভাবনা রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, “দ্বিপক্ষীয় ইস্যুতে আলোচনার জন্য তাকে (থিন) বিশেষ দূত হিসেবে পাঠাচ্ছে বলে আমাদের জানিয়েছে মিয়ানমার। আমরা অবশ্যই রোহিঙ্গা ইস্যুটি (আলোচনায়) তুলব।”

এর আগে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশের ঘটনা চলতে থাকায় উদ্বেগ প্রকাশ করে ঢাকা।

গত বছরের ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় নয় সীমান্ত পুলিশ নিহত হওয়ার পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত জেলাগুলোতে সেনা অভিযান শুরু হলে সম্প্রতি এই অনুপ্রবেশের ঘটনা বেড়ে যায়। ওইদিন থেকে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য।

এর আগে কয়েক যুগ ধরে ৫ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করছে বাংলাদেশ। বারবার বলা সত্ত্বেও মিয়ানমার সরকার তাদের দেশের এই মুসলিম জনগোষ্ঠীকে ফেরত নিতে কোনো আগ্রহ দেখাচ্ছে না।

সর্বশেষ গত ২৯ ডিসেম্বর ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত মায়ো মিন্ট থানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে উদ্যোগী হওয়ার তাগাদা দেয় বাংলাদেশ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog