1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ১৩ জুন ২০২১, ০৭:১৭ অপরাহ্ন

মার্কিন নির্বাচনে আলোচিত ১১ ‘ভুয়া সংবাদ’

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০১৭
  • ৫১ বার

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলতে পারে, ফেইসবুকে ছড়ানো এমন কিছু সংবাদ।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলতে পারে, ফেইসবুকে ছড়ানো এমন কিছু সংবাদ।
৫৮তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটে জয়ী হয়েছেন রিপালিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, এরপর থেকেই আলোচিত হয়ে উঠেছে সামাজিক মাধ্যম আর ইন্টারনেট সাইটগুলোয় ছড়িয়ে পড়া ‘ভুয়া সংবাদ’ বিষয়টি। সমালোচনার তীরটা সবচেয়ে বেশি বিধেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুকের গায়েই। প্রতিষ্ঠানটির দিকে আঙ্গুল তুলেছেন সাধারণ অনেক ব্যবহারকারী থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্ট বারকা ওবামাও।
শুরু থেকেই এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ। সেই সঙ্গে ‘ভুয়া সংবাদ’ ঠেকাতে প্রতিষ্ঠানটির আরও কীভাবে নিজেদের উন্নত করছে তা নিয়েও পরিকল্পনার ছক প্রকাশ করেছেন তিনি।

নির্বাচনে প্রভাব রাখতে পারে আর ফেইসবুকে ছড়িয়েছে এমন ১১ টি ‘ভুয়া সংবাদ’-এর তালিকা প্রকাশ করেছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

আসুন দেখে নেওয়া যাক কী আছে সেগুলোয়-

১১। সংবাদ- রিপাবলিকান রাজনীতিবিদ সারাহ পলিন তার কন্যা ব্রিস্টন-এর কাছে ঘেঁষতে মুসলিমদের নিষিদ্ধ করেছেন।
ফেইসবুকে ৯০,৩০০ জন এই ‘ভুয়া সংবাদ’-এর সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- ন্যাশনাল রিপোর্ট ডটনেট

আসলে যা ঘটেছিল- ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষী নীতির সমর্থনে সারাহ পলিন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের উচিত মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা।

১০। সংবাদ- খিজির খানের ল’ফার্মে ক্লিনটন ফাউন্ডেশন-এর ৩,৭৫,০০০ ডলার দান।
২৬৮,৬০০ জন ব্যাক্তি ফেইসবুকে এই খবরের সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- জিওভিটি ডট স্লেভস ডট ইনফো

আসলে যা ঘটেছিল- ওয়েলস ফার্গো ব্যাংকের একটি জাল ব্যাংক চিঠির উপর ভিত্তি করে এই খবরটি ছড়ানো হয়, যেখানে বলা হয় “কাজু খান ল’ফার্ম কে জানানো যাচ্ছে যে ক্লিনটন ফাউন্ডেশন তাদের ব্যাংক অ্যাকাউন্টে ৩৭৫,০০০ ডলার জমা করেছে”।

এই ল’ফার্মের কর্ণধার খিজির খান এই বছর ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে অভিবাসী নীতিতে ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করার পরই এই ধরনের সংবাদ ছড়ানো হল। খিজির খান ইরাক যুদ্ধে নিহত মার্কিন সেনাবাহিনীর ক্যাপ্টেন হুমায়ুন খানের বাবা।

০৯। সংবাদ- ১৯৯৫ সালে এক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প ড্রাগ কুইন ও অভিনেত্রী রুপলের শ্লীলতাহানি করেছেন।
৩০১,০০০ জন ফেইসবুকে এই খবরের সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্ট ডট কম

আসলে যা ঘটেছিল- এটি ছিল ‘সম্পূর্ণ ভুয়া খবর’। পরবর্তীতে সংবাদমাধ্যমটি তাদের ভুল স্বীকার করে বলে যে খবরটি কাল্পনিক ছিল।

খবরে বলা হয় হলিউড ইনকুয়েরার-এর সঙ্গে এক সাক্ষাৎকারে রুপল এসব অভিযোগ তোলেন, এমনকি সঙ্গে তার একটি উদ্ধৃতিও জুড়ে দেয়া হয়। সেখানে বলা হয়েছিল, “তিনি আমার পশ্চাৎদেশে হাত দেন, আমার জামা উঠিয়ে ফেলেন এবং আমার যৌনাঙ্গে হাত রাখেন। হঠাৎ তিনি অনেক রেগে যান এবং চিৎকার ও অভিশাপ দিতে দিতে অনুষ্ঠান থেকে বের হয়ে যান”।

০৮। সংবাদ- মাইক পেন্স বলেন মিশেল ওবামা সবচেয়ে অভদ্র ফার্স্টলেডি
ফেইসবুকে ৩৫২,৬০০ জন এই খবরের সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- ইউএসএ নিউজফ্লাশ ডটকম

আসলে যা ঘটেছিল- এই শিরোনামে ইউএসএ নিউজফ্লাশ ডটকম-এর কোনো প্রতিবেদনই নেই।

এর পরেই ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের গভর্নর মাইক পেন্স মিশেল ওবামার ভাষণের প্রতিক্রিয়া জানান যেখানে তিনি ট্রাম্পের ‘লকার রুম পরিহাস’ এর নিন্দা করেন। একটি জাল ওয়েবসাইট থেকে পেন্স এর ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে ‘ভুয়া সংবাদ’টি ছড়ানো হয়।

০৭। সংবাদ- জনপ্রিয়তার ভোটে জিতল ট্রাম্প
৪৮১,১০০ জন সরাসরি ফেইসবুকে এই খবরটির সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- ৭০নিউজ ডট ওয়ার্ডপ্রেস ডটকম

আসলে যা ঘটেছিল- হিলারি ক্লিনটন ১০ লক্ষ ভোটের ব্যবধানে জনপ্রিয়তা ভোট জিতেন।

জনপ্রিয়তা ভোটে বিজয়ী হিলারি ক্লিনটনের পক্ষে ব্যালট প্রদানের জন্য ইলেকটোরাল কলেজ প্রতিনিধিদের প্রতি অসংখ্য কল এবং আবেদন এসেছিল।

০৬। সংবাদ- ট্রাম্পকে প্রেসিডেন্ট করার প্রস্তাব হিলারির
৫০৭,২০০ জন ফেইসবুক ব্যবহারকারি এই খবরের সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- কনজারভেটিভ স্টেট ডটকম

আসলে যা ঘটেছিল- মূলত এটি ছিল সংবাদ ও বিদ্রূপ প্রকাশের হাইব্রিড সংবাদ সাইট ‘দ্যরাইটিস্টস ডটকম’ এর প্রকাশিত একটি নিবন্ধের কিছু ভুয়া উদ্ধৃতির একটি। ২০১৩ সালে মার্কিন বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান ‘গোল্ডম্যান স্যাকস’-কে দেওয়া এক ভাষণ থেকে ভুয়া উদ্ধৃতিগুলি মিথ্যাভাবে পরিবেশন করা হয়, যা পরে উইকিলিকস জনসম্মুখে প্রকাশ করে ।

০৫। সংবাদ- উইকিলিকস নিশ্চিত করেছে, হিলারি ক্লিনটন আইএস-এর কাছে অস্ত্র বিক্রয় করেছেন।
৭৮৯,৫০০ জন ফেইসবুকে খবরটির সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- দ্য পলিটিকাল ইনসাইডার ডটকম

আসলে যা ঘটেছিল- সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের একটি অংশ এই সংবাদের পক্ষপাতিত্ব করে এবং পোস্ট করে যে উইকিলিকস কর্তৃক হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণার প্রধান জন পোডেস্টার ফাঁসকৃত ‘দ্য পোডেস্টা ই-মেইল’- এর একটিতে এটি প্রমাণিত হয় যে, তিনি আইএস-এর কাছে অস্ত্র বিক্রয় করেছেন। যদিও পরে এটিও ভুয়া বলেই প্রমাণিত হয়।

০৪। সংবাদ- আয়ারল্যান্ড আনুষ্ঠানিকভাবে আমেরিকা থেকে ট্রাম্পের তাড়িয়ে দেওয়া শরণার্থীদের গ্রহণ করবে।
৮১৭,৯০০ জন ফেইসবুকে এই সংবাদের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হন।

সূত্র- উইনিং ডেমোক্রেটস ডটকম

আসলে যা ঘটেছিল- এটি মূলত ছিল মিথ্যার উপর মিথ্যা একটি খবর। শিরোনামটি সম্পূর্ণরূপে শুধু ভুয়া-ই ছিল না, এমনকি মূল প্রবন্ধে এটি একবারও উল্লেখ করা হয়নি।

আয়ারল্যান্ডের উপকূলবর্তী একটি ছোট দ্বীপ আইনিশটার্ক সম্পর্কযুক্ত প্রতিবেদনটিতে বলা হয়, কানাডার সঙ্গে যুক্ত হয়ে আইনিশটার্ক এখন থেকে আনুষ্ঠানিকভাবে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে রাজনৈতিক আশ্রয় প্রার্থনাকারী আমেরিকানদের অনুরোধ গ্রহণ করবে।

পরবর্তীতে জানা যায় কানাডার এই ধরনের কোনো পরিকল্পনা নেই। আইনিশটার্কেরও অভিবাসী নীতিতে বলার কিছু নেই, আয়ারল্যান্ডের বিচার বিভাগই একমাত্র এই বিষয়ে বলতে পারে। সাম্প্রতিক সময়ে আয়ারল্যান্ডের অভিবাসী নীতিতে কোনো পরিবর্তন আসেনি বলেও নিশ্চিত করা হয় দেশটির পক্ষ থেকে।

০৩। সংবাদ- প্রেসিডেন্ট পদে ট্রাম্পকে অনুমোদন পোপ ফ্রান্সিসের
৯৬১,৩০০ জন ফেইসবুকে খবরটির সাথে সম্পৃক্ত হয়।

সূত্রঃ এইন্ডিং দ্য ফেড ডটকম

আসলে যা ঘটেছিলো- এই খবরের কোনো সত্যতা নেই। মূলত খবরটি প্রকাশ করা হয়েছিল কল্পকাহিনীবিষয়ক সংবাদ সাইট ‘ডব্লিউটি ও ই ফাইভ নিউজ’-এ। প্রবন্ধের সত্যতা নিয়ে জানা সত্ত্বেও বিশ্বের অনেক সংবাদমাধ্যম বিষয়টি নিয়ে খবর প্রকাশ করে। পোপ ফ্রান্সিস মূলত সেসব মুসলিম শরণার্থীদের প্রতি সহানুভূতিশীল যাদের ট্রাম্প নিষিদ্ধ করতে চায়। শেষ পর্যন্ত উভয় সাইটই সংবাদটি সরিয়ে নেয়।

০২। সংবাদ- যুক্তরাষ্ট্রে সিরিয়ার শরণার্থীদের সহায়তা করতে প্রবীণদের জন্য কর্মসূচী থেকে ২৬০ কোটি ডলার কেটে দিয়েছেন ওবামা।
এক কোটি ৭০ লাখ মানুষ ফেইসবুকে সংবাদটির সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- এইন্ডিং দ্য ফেড ডট কম

আসলে যা ঘটেছিল- সম্পূর্ণ মিথ্যার উপর ভিত্তি করে খবরটি প্রকাশ করা হয়। মূলত ২০১৫ সালের জুনে ‘ডিপার্টমেন্ট অফ ভ্যাটেরানস অ্যাফেয়ার্স’-এর এক প্রতিবেদনে তাদের ২৬০ কোটি ডলারের বাজেট ঘাটতির কথা বলা হয়, সেখান থেকেই এই মিথ্যা এবং বানোয়াট খবরটি ভুলভাবে ছড়ানো হয়। যদিও পরবর্তীতে এইন্ডিং দ্য ফেড ডটকম সংবাদটি সরিয়ে নেয়।

০১। সংবাদ- দেশব্যাপী সকল স্কুলে নির্বাহী আদেশে ‘প্লেজ অফ এলিগেন্স’ নিষিদ্ধ করেছেন ওবামা
দুই কোটি ২০ লাখ মানুষ ফেইসবুকে সংবাদটির সঙ্গে সম্পৃক্ত হন।

সূত্র- এবিসি নিউজ ডটকম ডট কলোম্বিয়া

আসলে যা ঘটেছিল- এটি এমনকি সত্যিকারের ভুয়া খবরও ছিল না। এটি ছিল পুনঃব্যবহৃত গুজব, যা এর আগেও শোনা গিয়েছিল। বৈধ সংবাদ সংস্থার ট্রেডমার্ক ব্যবহার করে ভুয়া সংবাদ পরিবেশন করা একটি জাল সংবাদ সাইট এই ভুয়া খবরটি প্রকাশ করে, যাদের লক্ষ্যই হল এই ধরনের সংবাদের মাধ্যমে পাঠকদের আকর্ষণ করে ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া।

ছবি- ফেইসবুক আর সাইটগুলো থেকে নেওয়া স্ক্রিনশট

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog