1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২২ মে ২০২২, ০৭:৩২ পূর্বাহ্ন

এই রায়ে ভীতি দূর হবে: আইনমন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৬ জানুয়ারী, ২০১৭
  • ১৬০ বার

প্রতিবেদক : নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলায় রায়ের মধ্য দিয়ে ‘জনগণের ভীতির দূর হবে’ বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। সোমবার নারায়ণগঞ্জের আদালত রায় ঘোষণার পর দুপুরে সচিবালয়ে মন্ত্রী সাংবাদিকদের বলেন, “আমার মনে হয় জনগণ এই রায়ে সন্তুষ্ট হবে এবং এই ঘৃণ্য অপরাধে যে ভীতির সৃষ্টি হয়েছিল সেই ভীতি দূর হবে।”

সাত খুনের মামলায় সাবেক কাউন্সিলর নূর হোসেন ও সাবেক তিন র‌্যাব কর্মকর্তাসহ ২৬ আসামির ফাঁসির রায় দিয়েছে আদালত। এ মামলার ৩৫ আসামির মধ‌্যে বাকি নয়জনকে দেওয়া হয়েছে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড।

কোনো মামলায় ফাঁসির আদেশ হলে অনুমোদনের জন্য সাত দিনের মধ্যে রায়ের নথি হাই কোর্ট বিভাগে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে বলে জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, হাই কোর্ট ডিভিশন দণ্ড বহাল রাখলে আপিল বিভাগে আপিল করার সুযোগ থাকবে। সেই প্রক্রিয়া শেষ হলে রায় কার্যকর হবে।

“এই অপরাধের নৃশংতায় যারা জড়িত… বিজ্ঞ আদালত সাক্ষ‌্য-প্রমাণে তা পেয়েছেন… যদি অপরাধ হিসেবে হত্যাকাণ্ড প্রমাণিত হয় তাহলে কিন্তু ফাঁসি দেওয়াটা হচ্ছে দ্য ফার্স্ট পানিশমেন্ট। মিটিগেশন বা অন্যান্য কারণ দেখানো হলে তাহলে এটাকে যাবজ্জীবন দেওয়া যায়।

“সেই ক্ষেত্রে বিজ্ঞ আদালত এই অপরাধের নৃশংসতা, এই অপরাধের ষড়যন্ত্রের যে ঘৃণ্যতা- এসব বিচার করে ২৬ জনকে ফাঁসির রায় দিয়েছেন।”

সাত খুনের ঘটনায় দণ্ডিত ৩৫ জনের মধ‌্যে ২৫ জনই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস‌্য। মামলার নথিতে বলা হয়, এলাকায় আধিপত্য নিয়ে বিরোধ থেকে কাউন্সিলর নজরুল ইসলামকে হত্যার পরিকল্পনা করেন আরেক কাউন্সিলর নূর হোসেন। আর্থিক লেনদেনের মাধ্যমে র‌্যাব সদস্যদের দিয়ে ওই হত্যাকাণ্ড ঘটানো হয়।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আনিসুল হক বলেন, “যেই অপরাধ করুন, তাকে বিচারের আওতায় এনে তার সুষ্ঠু বিচার করাই হচ্ছে রাষ্ট্রের দায়িত্ব, আমার মনে হয় আমরা সেই দায়িত্ব পালন করতে পেরেছি।

“আপনাদের একটা জিনিস মনে রাখতে হবে- এই দেশে জাতির পিতাকে হত্যা করার পরে ২১ বছর মামলার এজাহার কেউ করেনি, সেই জায়গা থেকে আজকের বাংলাদেশ যেখানে এসেছে নিশ্চয়ই আপনারা স্বীকার করবেন এখানে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে।”

আইন-শৃঙ্খলা বাহিনীতে কাঠামোগত পরিবর্তন দরকার কি না- এমন প্রশ্নে আনিসুল বলেন, “এসব বাহিনী স্ব স্ব মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন, এটা তাদের বিবেচনার বিষয়।”

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog