1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১২:৩৪ পূর্বাহ্ন

দেওয়ানি কার্যবিধি সংশোধনে সংসদে বিল

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৫ জানুয়ারী, ২০১৭
  • ৬৫ বার

প্রতিবেদক : দেওয়ানি আদালতে বিচারাধীন মামলা ‘বিকল্প বিরোধ নিষ্পত্তি’র জন্য লিগ্যাল এইড কর্মকর্তার কাছে পাঠানোর বিধান যুক্ত করে কার্যবিধি সংশোধনের জন্য সংসদে বিল উঠেছে।  বুধবার আইনমন্ত্রী আনিসুল হক ‘দেওয়ানি কার্যবিধি (সংশোধন) বিল-২০১৭’ সংসদে উত্থাপন করেন।

পরে বিলটি ১৪ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিদ্যমান আইনে লিগ্যাল এইড অফিসারদের কাছে মামলা পাঠানোর সুযোগ না থাকায় তারা আইনগতভাবে কিছু করতে পারেন না।
এ কারণে দেওয়ানি আদালত থেকে লিগ্যাল এইড অফিসারের কাছে মামলা পাঠানোর বিধান যুক্ত করে আইন সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে আইনমন্ত্রী বলেন, “আইনগত সহায়তা আইনের সংযোজিত ২১ক ধারায় কোনো আদালত বা ট্রাইব্যুনাল কর্তৃক উহার স্থানীয় অধিক্ষেত্রের আওতাধীন এলাকায় কর্মরত লিগ্যাল এইড অফিসারের নিকট বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য কোনো বিষয় পাঠানো হলে তা নিষ্পত্তির ক্ষমতা সংশ্লিষ্ট লিগ্যাল এইড অফিসারের থাকবে।”

সংযোজিত ২১ ধারা কার্যকর করতে গেলে দেওয়ানি আইন সংশোধন করতে হবে জানিয়ে মন্ত্রী আরও বলেন, “লিগ্যাল এইড অফিসারের কাছে বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য কোনো বিরোধ পাঠানোর জন্য আদালতকে ক্ষমতায়ন করা প্রয়োজন।

“সেহেতু এই বিষয়ে প্রয়োজনীয় সংযোজন ওই ধারায় আনা হলে বিচারপ্রার্থী পক্ষরা মধ্যস্থতা বা সালিশের পদ্ধতিতে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে নিজেদের মধ্যে বিদ্যমান বিরোধ নিষ্পত্তি করতে লিগ্যাল এইড অফিসরের সহযোগিতা পাবেন।”

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog