1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০২:০০ পূর্বাহ্ন

শরণার্থীদের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন ট্রাম্প

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৫ জানুয়ারী, ২০১৭
  • ১৫৫ বার

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধিকাংশ শরণার্থীদের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ এবং সিরিয়াসহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ছয়টি দেশের নাগরিকদের ভিসা দেওয়ার ওপর স্থগিতাদেশ জারি করে কয়েকটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।
ট্রাম্পের বেশ কয়েকজন কংগ্রেশনাল সহযোগী ও অভিবাসন বিশেষজ্ঞ জানিয়েছেন, ট্রাম্প বুধবার এসব নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন বলে তাদের ধারণা। মঙ্গলবার এক ট্যুইটে ট্রাম্প জানিয়েছেন, জাতীয় নিরাপত্তার বিষয়ক পরিকল্পনায় বুধবার একটি ‘বড় দিন’ হতে যাচ্ছে।

আরো কঠোর বাছাই প্রক্রিয়া চালু না হওয়া পর্যন্ত নিপীড়ন এড়ানোর চেষ্টারত ধর্মীয় সংখ্যালঘুরা বাদে অন্যান্য শরণার্থীদের ওপর ট্রাম্প কয়েক মাসব্যাপী নিষেধাজ্ঞার আদেশ দিবেন বলে ধারণা করা হচ্ছে।

পাশাপাশি সিরিয়া, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের কোনো নাগরিককে ভিসা দেওয়া বন্ধ রাখার আরেকটি আদেশও দেয়া হবে বলে জানিয়েছেন পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই সহযোগী ও বিশেষজ্ঞরা।

মঙ্গলবার রাতে এক ট্যুইটে ট্রাম্প বলেছেন, “পরিকল্পনানুযায়ী জাতীয় নিরাপত্তার জন্য আগামীকাল বড় দিন।অন্যান্য আরো অনেক কিছুর মধ্যে, আমরা দেওয়ালটি তৈরি করব!”

যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ অভিবাসীদের সংখ্যা হ্রাসের জন্য মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলাসহ অন্যান্য পদক্ষেপ নিয়ে সীমান্তে কড়াকড়ি আরোপ করা হতে পারে। এসব আদেশের প্রথমগুলো বুধবার স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন সূত্রগুলো।

নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প প্রথমে প্রস্তাব করেছিলেন, যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হোক, এ পদক্ষেপ আমেরিকানদের জিহাদিদের হামলা থেকে রক্ষা করতে পারে বলে মন্তব্য করেছিলেন তিনি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog