1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:৫৬ অপরাহ্ন

মুসলিম ভিসা নিষিদ্ধের প্রতিবাদে ইরানী অভিনেত্রীর অস্কার বয়কট

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ জানুয়ারী, ২০১৭
  • ১২০ বার

বিনোদন ডেস্ক : ট্রাম্পের সাত মুসলিম রাষ্ট্রের নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা নিষিদ্ধকরণের ঘোষণার প্রতিবাদে অস্কার অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিলেন ইরানি অভিনেত্রী তারানেহ আলিদোস্তি।
জনপ্রিয় ইরানি নির্মাতা আসগর ফরহাদির ‘দ্য সেলসম্যান’ এর কেন্দ্রিয় নারী চরিত্রে অভিনয় করছেন তারানেহ আলিদোস্তি। সেরা বিদেশী ভাষার ছবির বিভাগে অস্কারের জন্য মনোনীত হয়েছে এ ছবিটি। কিন্তু ইরানসহ সাতটি মুসলিম দেশের নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা নিষিদ্ধ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ সিদ্ধান্তের প্রতিবাদে অস্কার অুনষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন তারানেহ।

বিবিসি জানায়, টুইট পোস্টে ট্রাম্পের এ সিদ্ধান্তকে ‘বর্ণবাদী’ অ্যাখা দিয়ে এ অভিনেত্রী বলেন, ‘ইরানি নাগরিকদের প্রতি ট্রাম্পের এই আচরণ ‘বর্ণবাদী’। যদি সাংস্কৃতিক ব্যক্তিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হয়, তবুও আমি এই সিদ্ধান্তের প্রতিবাদে অস্কার অুনষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।”

তারানেহ আরও বলেন, “চিকিৎসা, শিক্ষা বা আরও প্রয়োজনীয় কারণে ইরানি নাগরিকেদের যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রয়োজন হতে পারে। এমনতো নয় যে সবাই ঘুরতে বা ছুটি কাটাতে যেতে চাইছে। আমি মনে করি এভাবে ইরানি নাগরিকদের ভিসা প্রত্যাখান করে প্রতিনিয়ত তাদের অপমান করা হচ্ছে। এভাবে আমার দেশকে যারা অসম্মান করে চলেছে, আমিও সেই দেশকে সম্মান করতে পারি না।”

আর্থার মিলারের জনপ্রিয় নাটক ‘দ্য ডেথ অফ এ সেলসম্যান’ এর গল্পতে নির্মিত ‘দ্য সেলসম্যান’ সিনেমাতে একটি সেলসম্যান দম্পতির গল্প বলা হয়েছে। কান চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্যের জন্য পুরস্কৃত হয়েছে আসগর ফরহাদির এ ছবিটি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog