1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ১২ মে ২০২১, ১১:৫১ পূর্বাহ্ন

সার্চ কমিটিতে আশা দেখছে না বিএনপি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ জানুয়ারী, ২০১৭
  • ৩৭ বার

প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি ‘দলীয় সংকীর্ণতা’র ঊর্ধ্বে উঠে কাজ করতে পারবে কিনা- সে বিষয়ে সংশয় প্রকাশ করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “যে সার্চ কমিটি গঠিত হয়েছে, তারা কী করবেন, এটা সম্পর্কে আমাদের ধারণা প্রায় স্পষ্ট। সেজন্য আমরা পার্টি হিসেবে নতুন করে কোনো আশা দেখতে পাচ্ছি না।

“এখন জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন তারা যদি ঘটাতে পারেন, তাহলে আমরা মনে করব দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে তারা কাজ করবেন। জানি না, তারা পারবেন কিনা। আমরা খুব বেশি আশা করছি না।”

জাতীয়তাবাদী যুবদলের নবগঠিত কমিটিকে সঙ্গে নিয়ে শনিবার শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে সার্চ কমিটি নিয়ে কথা বলেন বিএনপি মহাসচিব।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে থাকা বিএনপিসহ ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বুধবার এই সার্চ কমিটি গঠন করেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত ছয় সদস‌্যের এই কমিটিকে ১০ কার্যদিবসের মধ‌্যে নতুন নির্বাচন কমিশনের জন‌্য নাম প্রস্তাবের দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস‌্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

কমিটির অপর সদস‌্যরা হলেন হাই কোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।

এই কমিটি নিয়ে বিএনপির আপত্তির কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, “বাংলাদেশের মানুষ প্রত্যাশা করে, রাজনৈতিক সংকট নিরসন করতে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য একটি নিরপেক্ষ সার্চ কমিটি সত্যিকার অর্থেই নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে গঠন করা হবে। কিন্তু… দুর্ভাগ্যজনকভাবে সার্চ কমিটির যারা সদস্য হয়েছেন, তারা প্রায় সবাই আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত। সেক্ষেত্রে তাদের দ্বারা গঠিত নির্বাচন কমিশন কতটুকু নিরপেক্ষ হবে, সে সম্পর্কে আমরা সন্দেহ প্রকাশ করেছি।”

এই কমিটিতে দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণ হয়নি মন্তব‌্য করে মির্জা ফখরুল বলেন, “এতে আমরা আহত হযেছি, আমরা কিছুটা ক্ষুব্ধ।”

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে যুবদলের নতুন সভাপতি সাইফুল ইসলাম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর নেতৃত্বে কমিটির সদস‌্যদের নিয়ে জিয়ার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল।

বিএনপি চেয়ারপারসনের ‍উপদেষ্টা আমানউল্লাহ আমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, আমিরুল ইসলাম আলিম, মীর নেওয়াজ আলী নেওয়াজ, যুবদলের নতুন কমিটির মোর্ত্তাজুল করীম বাদরু, নুরুল ইসলাম নয়ন, মামুন হাসান, উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম মিল্টন, দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু, সাধারণ সম্পাদক গোলাম মোওলা শাহিন এ সময় উপস্থিত ছিলেন।

দীর্ঘ সাত বছর পর গত ১৭ জানুয়ারি নীবর-টুকুর নেতৃত্বে পাঁচ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি, ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের আংশিক কমিটি অনুমোদন দেয় বিএনপি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog