1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৬ পূর্বাহ্ন

আলো’ ফোন হবে ভবিষ্যতের স্মার্টফোন!

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১০৪ বার

প্রযুক্তি ডেস্ক :  এ রকম হতে পারে ভবিষ্যতের স্মার্টফোন।আধুনিক প্রযুক্তি যেভাবে দ্রুত পরিবর্তন হচ্ছে, এতে অনেকের মনে ভবিষ্যতের স্মার্টফোন সম্পর্কে প্রশ্ন জাগতে পারে। কেমন হতে পারে ভবিষ্যতের স্মার্টফোন? সম্প্রতি ফ্রান্সের দুজন নকশাবিদ আগামী প্রজন্মের স্মার্টফোন সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছেন। তাঁরা এমন একটি স্মার্টফোনের ধারণা করেছেন, যা তৈরিতে হলোগ্রাম, কণ্ঠস্বর নিয়ন্ত্রণ ও ফেস ট্র্যাকিং প্রযুক্তির সমন্বয় থাকবে। এটি হবে স্বচ্ছ জিলাটিন বা আঠার মতো।

ফিলিপ স্টার্ক ও জেরোমি অলিভেটের ধারণাকৃত ওই ফোনকে বলা হচ্ছে ‘আলো’। এটি এমনভাবে তৈরি হবে, যাতে হাতের মুঠোয় ধরে যায়। কণ্ঠস্বর দিয়ে এটি নিয়ন্ত্রণ করা যায়। যখনই ব্যবহারকারী এই ফোনে কোনো বার্তা পড়তে বা ছবি দেখতে চাইবেন, এটি একটি থ্রিডি হলোগ্রাম বের করে দেখাবে।

নকশাবিদ অলিভেটের বরাতে ডিজেন ম্যাগাজিন বলেছে, পুরো ফোনের সব ফিচার কণ্ঠস্বর ব্যবহার করে চালানো যাবে। এ ফোনের স্বচ্ছ স্ক্রিন এর কার্যকলাপের ওপর নির্ভর করে তাপ উৎপাদন ও ভাইব্রেশন চালু করবে। যখন ফোনে আঁচড় বা অন্য কোনো সমস্যা হবে, এর জিলাটিন নিজেই তা সারিয়ে নেবে। অর্থাৎ ফোন পড়ে গেলেও কোনো ক্ষতি হবে না।

স্মার্টফোনের হলোগ্রাফিক ছবি এতে থাকা ‘আই’ বা চোখ থেকে বের হবে এবং ব্যবহারকারীকে বার্তা পড়তে ও চেহারা শনাক্ত করতে সাহায্য করবে।

এখনো আলো স্মার্টফোন ধারণা পর্যায়ে থাকলেও অলিভেট এটি তৈরির পরিকল্পনা করেছেন। তাঁর পরিকল্পনা বাস্তবায়নে সহযোগী হয়েছে ফ্রান্সের ইলেকট্রনিকস ব্র্যান্ড থমসন। তথ্যসূত্র: আইএএনএস।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog