1. sardardhaka@yahoo.com : adminmoha :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৭ পূর্বাহ্ন

সৌদি প্রিন্সকে সন্ত্রাসবাদবিরোধী ভূমিকার পদক দিলো সিআইএ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৮৬ বার

আন্তর্জাতিক ডেস্ক : সস্ত্রাসের বিরুদ্ধে ভূমিকা রাখার জন্য একজন সৌদি প্রিন্সকে পদক দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। সদ্য দায়িত্ব নেওয়া সিআইএ প্রধান মাইক পম্পো এই পুরস্কার তুলে দেন প্রিন্সের হাতে। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা-এসপিএ জানিয়েছে জানুয়ারির শেষ নাগাদ সিআইএ পরিচালকের সৌদি সফরের সময় রাজতন্ত্রের উত্তরাধিকারী মোহাম্মদ বিন নাইফকে এই পদক দেওয়া হয়।

মোহাম্মদ বিন নাইফের বয়স ৫৭ বছর। ২০১২ সাল পর্যন্ত তিনি স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত তিনি আলকায়েদা বিরোধী অভিযানের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ২০০৯ সালে আল কায়েদা তাকে হত্যার চেষ্টা করলে অল্পের জন্য রক্ষা পান তিনি।

উল্লেখ্য, সৌদি আরব যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। ৯/১১ হামলায় সৌদি নাগরিকদের জড়িত থাকার কথা সামনে আসার পরও তা চাপা দেওয়ার চেষ্টা করে গেছে বারাক ওবামার বিগত প্রশাসন। এক পর্যায়ে ভূক্তভোগীদের বিচার পাওয়ার অধিকার সংরক্ষণে বিল পাশ করা হলে ওবামা তাতে ভেটো দেয়। তা সত্ত্বেও মার্কিন কংগ্রেস ভেটো উপেক্ষা করে বিলটিকে আইনে রূপান্তর করে।

সৌদি আরবের সঙ্গে অস্ত্রের ব্যবসাও রয়েছে মার্কিনিদের। ইয়েমেনে জঙ্গি দমনের নামে যে বর্বর বেসামরিক হত্যাকাণ্ড চলছে, তাতে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠ সৌদি মিত্র হিসেবে কাজ করছে। সেখানকার সাম্প্রতিক এক অভিযানে বেসামরিক মৃত্যুর ঝুঁকি উপেক্ষা করে ট্রাম্প আদেশ দিয়েছেন বলে মার্কিন সংবাদমাধ্যম ইন্টারসেপ্ট-এর খবরে বের হয়ে আসে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog