1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

শপথ নিলেন সিইসি ও নির্বাচন কমিশনারগণ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২৩৩ বার

প্রতিবেদক: সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সিইসি ও নির্বাচন কমিশনারদের শপথপাঠ করিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

বুধবার বিকেল ৩ টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নতুন প্রধান নির্বাচন কমিনার ও চার নির্বাচন কমিশনারকে শপথ বাক্য পাঠ করান তিনি।

এর আগে, শপথ গ্রহণ করতে চার নির্বাচন কমিশনারকে নিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছেছেন সদ্য নিয়োগ পাওয়া প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

চার নির্বাচন কমিশনাররা হলেন: সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা জজ বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার (অব.) শাহাদত হোসেন চৌধুরী।

সূত্র থেকে জানা গেছে, শপথ শেষে বিকেল ৫টায় আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করার কথা রয়েছে নতুন নির্বাচন কমিশনারদের।

উল্লেখ্য, নির্বাচন কমিশন পুনর্গঠনে গত বছরের ১৮ ডিসেম্বর থেকে গত ১৮ জানুয়ারি পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপিসহ ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে ছয় সদস্যের সার্চ কমিটি (অনুসন্ধান কমিটি) গঠন করেন তিনি।

কমিটির অপর সদস্যুরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. শিরীন আখতার।

এই কমিটি গত ২৮ জানুয়ারি থেকে গত ২ ফেব্রুয়ারি পর্যন্ত বিশিষ্ট নাগরিক সহ জাতীয় ব্যক্তিত্বদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে।

এর আগে রাষ্ট্রপতির সাথে সংলাপে অংশ নেয়া ৩১টি রাজনৈতিক দলের কাছে ৩১ জানুয়ারির মধ্যেং ৫টি করে নাম প্রস্তাব করতে বলা হয়। পরে আওয়ামী লীগ-বিএনপিসহ ২৫ দল তাদের নামের তালিকা কমিটিতে জমা দেয়।

৬ ফ্রেব্রুয়ারি ওই নামের তালিকা থেকে সার্চ কমিটি ১০ জনের সংক্ষিপ্ত তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেন। ওই দিনই রাষ্ট্রপতি সাবেক সচিব কে এম নুরুল হুদাকে প্রধান করে ৫ সদস্যের নতুন নির্বাচন কমিশনার নিয়োগ দেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog