1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বুমবুম আফ্রিদি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২৪০ বার

স্পোর্টস ডেস্ক: টেস্ট ও ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নেয়ার পর এবার টি-টোয়েন্টি থেকেও অবসরের ঘোষণা দিলেন বুমবুম খ্যাত পাকিস্তানি অলরাউন্ডার শহিদ খান আফ্রিদি। অবসরের এই গুঞ্জন উঠেছিল অবশ্য অনেক আগে থেকেই।

শনিবার শারজায় নিজের বুমবুম স্টাইলেই টি ২০ থেকে বিদায়ের ঘোষণা দেন তিনি। আর তাতে ২১ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে ইতি টানলেন পাকিস্তানের এই ক্রিকেটার।

ঘোষণার আগে পিএসএলে করাচি কিংসের বিপক্ষে পেশোয়ার জালমির হয়ে ২৮ বলে ৫৪ রানের ঝড়ো ইনিংস খেলেন এই ডান-হাতি। যদিও শেষ পর্যন্ত তার দল হেরে গেছে ৯ রানে।

৩৬ বছর বয়সী আফ্রিদি বলেন, ‘আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। আমি আমার ভক্তদের জন্য খেলে যাব, আরো দুই বছর পিএসএলে। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট আর না।’

তিনি বলেন, ‘এখন আমার ফাউন্ডেশন বেশ গুরুত্বপূর্ণ এবং সেটিতে সময় দিতে হচ্ছে।’

সব সময় দেশের জন্য পেশাদারী বজায় রেখে খেলেছেন বলেও জানান বুমবুম আফ্রিদি।

২০১০ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন আফ্রিদি। পাঁচ বছরের ব্যবধানে অর্থাৎ ২০১৫ সালের বিশ্বকাপের পর একদিনের ক্রিকেট থেকেও নিজেকে সরিয়ে নেন তিনি। গত বছর পর্যন্ত টি-টোয়েন্টি দলের অধিনায়ক ছিলেন।

কিন্তু ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করতে পারেনি আফ্রিদির নেতৃত্বাধীন পাকিস্তান। সঙ্গে যোগ হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হার। পাকিস্তান আসর থেকে ছিটকে যায় দ্রুতই। পরবর্তীতে টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান এই অলরাউন্ডার। এবার তো আন্তর্জাতিক ক্রিকেট থেকেই নিজেকে সরিয়ে নিলেন।

প্রসঙ্গত, পাকিস্তানের হয়ে ৯৮টি টি-টোয়েন্টি খেলে ১৪০৫ রান করেছেন আফ্রিদি; বল হাতে নিয়েছেন ৯৭ উইকেট। ৩৯৮টি ওয়ানডে খেলে নামের পাশে যোগ করেছেন ৮০৬৪ রান। সর্বোচ্চ রানের ইনিংস ১২৪। একদিনের ক্রিকেটে তার উইকেট সংখ্যা ৩৯৫টি। ২৭টি টেস্ট ম্যাচ খেলেছেন আফ্রিদি। রান করেছেন ১১৭৬। সর্বোচ্চ স্কোর ১৫৬। উইকেট দখলে নিয়েছেন ৪৮টি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog