1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০১:০৮ অপরাহ্ন

অস্কারে ভুল নাম ঘোষণা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৫২ বার

আন্তর্জাতিক ডেস্ক : ভুল ঘোষণা আর নানা অঘটনে স্মরণীয় হয়ে থাকছে এবারের ৮৯তম অস্কার আ্যওয়ার্ড অনুষ্ঠানটি। একে একে সব বিভাগের পুরস্কার ঘোষণা শেষ; লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে টান টান উত্তেজনা- বক্স অফিসের সবচেয়ে সম্মানজনক পুরস্কারটি এবার কোন সিনেমা পাচ্ছে। অস্কার রজনীর সেই চরম মুহূর্তেই ঘটল অঘটন।
৮৯তম একাডেমি অ্যাওয়ার্ডের চূড়ান্ত ঘোষণায় সেরা চলচ্চিত্র বিভাগেও এল ‘লা লা ল‌্যান্ড’ এর নাম। যারা টেলিভিশনের সামনে নেই, তারাও মুহূর্তেই সে খবর পেয়ে গেলেন টুইট আর অনলাইনে লাইভ কভারেজ করতে।

চার মিনিটের মাথায় বিবিসি লাইভ লিখল- থামো!

‘লা লা ল‌্যান্ড’ নয়, এক কৃষ্ণাঙ্গ সমকামী তরুণের বেড়ে ওঠার গল্প নিয়ে সিনেমা ‘মুনলাইট’ এবারের অস্কারের সেরা চলচ্চিত্র।
কী ঘটেছিল আসলে? ব‌্যাখা পাওয়া যায় বিবিসি, রয়টার্স ও ভ‌্যারাইটি ম‌্যাগাজিনের খবরে।

শেষ পুরস্কারের নাম ঘোষণা করছিলেন ওয়ারেন বেটি আর ফে ডনাওয়ে। এর ঠিক আগেই ‘লা লা ল‌্যান্ড’ এ অভিনয়ের জন‌্য এমা স্টোন পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। ফে ডনাওয়ে ‘ভুল করে’ সেই খামটিই তুলে দিলেন বেটির হাতে।

খাম খুলে এমা স্টোনের নাম দেখে বিভ্রান্ত বেটি তা ডনাওয়ের হাতে দিলেন। সেরা চলচ্চিত্রের নামের ঘোষণাটি এলে তার মুখ থেকেই।

উচ্ছ্বাস আর হুল্লুড়োর মধ‌্যে ছয় অস্কারে উদ্দিপ্ত ‘লা লা ল্যান্ড’ পরিচালক ডেমিয়েন শ্যাজেলসহ কলাকুশলীরা মিনিটখানেকের মধ্যে পৌঁছে গেলেন মঞ্চে। অস্কারের স্বর্ণমূর্তি হাতে নিয়ে মাইক্রোফোনের সামনে প্রতিক্রিয়া জানাতে শুরু করলেন এ সিনেমার অন‌্যতম প্রযোজক জর্ডন হরোউইৎজ।

তারপর বক্তব‌্য দিতে শুরু করলেন আরেক প্রযোজক; এ পুরস্কার তিনি কাকে কাকে উৎসর্গ করতে চান, সেই বিবরণের মধ‌্যেই আয়োজকদের একজনকে এসে হরোউইৎজের হাত থেকে পুরস্কারের কার্ডটি চেয়ে নিতে দেখা গেল। আনন্দে ঘটল ছন্দপতন।

বিবিসি জানিয়েছে, পুরস্কারের ঘোষণায় ‘লা লা ল‌্যান্ড’ শুনে ভোট গণনার দায়িত্বে থাকা অ‌্যাকাউন্টেসি ফার্ম প্রাইস-ওয়াটারহাউস-কুপারসের ব্রায়ান কালিনান ও মার্থা রুই দৌড়ে মঞ্চে যান। কেবল তারাই জানতেন, কোন নমিনি কত ভোট পেয়েছে। ফলে ভুলের বিষয়টি ধরতে পারেন কেবল তারাই।

জর্ডন হরোউইৎজের হাত থেকে খাম নিয়ে মিলিয়ে দেখার পর বদলে গেল সব। হরোউইৎজ নিজেই এসে তার সহ প্রযোজকের আনন্দ বক্তৃতা থামিয়ে দিলেন। জানালেন, এবার সেরা ছবির অস্কার পেয়েছে ব্যারি জেনকিন্সের ‘মুনলাইট’।

একটু দূরে দাঁড়িয়ে থাকা জেনকিন্সকে ডেকে বললেন, রসিকতা নয়, অস্কার তিনিই জিতেছেন। এরপর সবার সামনে সঠিক নামের কার্ডটিও তুলে দেখালেন হরোউইৎজ।

বিবিসি লিখেছে, অস্কারের ৮৯ বছরের ইতিহাসে এমন ভুলের ঘটনা সম্ভববত এবারই প্রথম। আর সিএনএন এই ভুল নিয়ে রসিকতা করেছে একেবারে হেডলাইনে।
ভুল কীভাবে ঘটল, তার ব‌্যাখ‌্যায় ওয়ারেন বেটি বলেছেন, তার হাতে ভুল খাম ধরিয়ে দেওয়া হয়েছিল। আর কার ভুলে এ ধরণের ‘বিশৃঙ্খলা’ হল, তা খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে অস্কার কর্তৃপক্ষ।
এমন নাটকীয়তার মধ‌্যে সেরা সিনেমার পুরস্কার জিতে মুনলাইটের পরিচালকও বিস্মিত। আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় জেনকিন্স বলেছেন, “এমনকি স্বপ্নেও এমনটা ভাবিনি; স্বপ্ন নরকে যাক, মুনলাইট জিতেছে, এটাই বাস্তব।”

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog