1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যে এফ-৩৫ মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২৪২ বার

আন্তর্জাতিক ডেস্ক:  মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে যুদ্ধ করার অজুহাতে কাতারে এই জঙ্গিবিমান মোতায়েন করা হবে।

মার্কিন বিমান বাহিনী এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা না করলেও জানিয়েছে, ‘অদূর ভবিষ্যতে’ এই জঙ্গিবিমান মোতায়েন করা হবে।

ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে মার্কিন বিমান বাহিনীর শীর্ষস্থানীয় কমান্ডার- জেনারেল হারবার্ট জে. কারলায়েল বলেছেন, নতুন এই জঙ্গিবিমানকে প্রথমবারের মতো যুদ্ধের কাজে ব্যবহারের কথা বিবেচনা করছে তার বাহিনী।

যুক্তরাষ্ট্রের এই চার-তারকা জেনারেল বলেন, কাতারে মার্কিন বিমান ঘাঁটি আল-আদিদে এই জঙ্গিবিমান মোতায়েনের সমূহ সম্ভাবনা রয়েছে। এর আগে এফ-২২ বিমান যে ধরনের হামলার কাজে ব্যবহৃত হয়েছে এফ-৩৫কেও সে ধরনের কাজে ব্যবহার করা হবে বলে তিনি জানান।

ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে হামলার কাজে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র এফ-২২ জঙ্গিবিমান ব্যবহার করেছে।

জেনারেল কারলায়েল জানিয়েছেন, আসন্ন বসন্তে যাতে এই জঙ্গিবিমান মধ্যপ্রাচ্যে পাঠানো যায় সেজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের পাশাপাশি কিছু এফ-৩৫ জঙ্গিবিমান প্রথমবারের মতো ইউরোপ এবং এশিয়া-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলেও পাঠানো হবে বলে তিনি জানান।

কাতারের আল-আদিদ ঘাঁটিতে বর্তমানে প্রায় ১০০ মার্কিন জঙ্গিবিমান ও ৪,০০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

২০০৩ সালে ইরাকে হামলা চালানোর কাজে এবং ২০০১ সালে আফগানিস্তানে তালেবান বিরোধী হামলায় এই ঘাঁটি ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: স্পুটনিক ইন্টারন্যাশনাল

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog