1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:৪৬ পূর্বাহ্ন

স্মৃতির জানালায় ‘লন্ডন ৭১’

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৪ মার্চ, ২০১৭
  • ১৫৪ বার

ডেস্ক রিপোর্ট :  মুক্তিযুদ্ধে বিলেত প্রবাসীদের স্মৃতিচারণ নিয়ে অনন্য প্রদর্শনী ‘লন্ডন ৭১’। রাজধানীতে ব্রিটিশ কাউন্সিলে শুরু হয়েছে এ প্রদর্শনী। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে লন্ডনে আন্দোলনের ঘটনার দুর্লভ স্থিরচিত্র, ভিডিও এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত বিভিন্ন নথিপত্র নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

মুক্তিযুদ্ধকালীন যুক্তরাজ্যে প্রবাসী বাঙ্গালীদের অবদান এবং ভূমিকা পুনরাবিস্কারের উদ্দেশ্যে অনুষ্ঠিতব্য এ প্রদর্শনীটি কিউরেট করেছেন শেহজাদ চৌধুরী। ‘লন্ডন ৭১: মুক্তিযুদ্ধে বিলেতপ্রবাসী বাঙ্গালীর গৌরবগাথা’ শীর্ষক প্রদর্শনীতে প্রদর্শিত ৪০টির বেশি স্থিরচিত্র সংগ্রহ করেছেন লন্ডন ১৯৭১ প্রকল্পের মূল উদ্যোক্তা উজ্জল দাশ।

লন্ডন ১৯৭১ প্রদর্শনীর আওয়ায় মার্চের প্রতি শুক্রবার ব্রিটিশ কাউন্সিলে তৎকালীন লন্ডনের সংঘাতময় দিন, মুক্তিযুদ্ধে ব্রিটিশ কাউন্সিলের ভূমিকা এবং বাংলাদেশি শিল্পীদের কথা নিয়ে থাকবে বিশেষ অনুষ্ঠান।

প্রদর্শনী প্রসঙ্গে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম বলেন, বাংলাদেশ ও বাংলাদেশিদের জীবনে ১৯৭১ অত্যন্ত স্মরনীয় ঘটনা। মুক্তিকালীন সময়ে লন্ডনে বসাবসরত বিশেষ করে বিলেত প্রবাশীদের গৌরবগাঁথা ও স্বাধীনতা যুদ্ধে ব্রিটিশ কাউন্সিলের প্রত্যক্ষ ভূমিকার সাক্ষী হতে পেরেও আমরা অত্যন্ত গর্বিত ও সম্মানিত।

গোটা মার্চ মাস জুড়ে চলবে এই প্রদর্শনী  এবং এটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog