1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন

খালেদা জিয়ার পুনঃতদন্তের আবেদন খারিজ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭
  • ৫৯ বার

প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার একাংশের পুনঃতদন্ত চেয়ে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাই কোর্ট বেঞ্চ বুধবার ওই আবেদনের ওপর শুনানি করে বৃহস্পতিবার খারিজের এই আদেশে দেয়।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন আব্দুর রেজাক খান। তাকে সহযোগিতা করেন আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

আদেশের পর জাকির হোসেন ভূঁইয়া সাংবাদিকদের বলেন, তারা এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যাবেন।

এরআগে, মঙ্গলবার খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন তার আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া।

তখন তিনি বলেন, তদন্ত কর্মকর্তা এ মামলা সঠিকভাবে তদন্ত করেননি। দুদকের কর্মকর্তা হারুনুর রশিদ মিথ্যা তদন্ত রিপোর্ট দিয়েছেন।

জাকির হোসেন ভূঁইয়া বলেন, জিয়া অরফানেজ ট্রাস্টের জন্য ১৯৯১ সালে তৎকালীন কুয়েতের আমির চার কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা অনুদান দিয়েছিলেন। ওই অনুদানের সত্যতা নিশ্চিত করে কুয়েতের বর্তমান আমির ও কুয়েত দূতাবাস থেকে একটি চিঠি দেয়া হয়েছে। অথচ মামলার তদন্ত কর্মকর্তা তার প্রতিবেদনে উল্লেখ করেছেন ওই টাকা সৌদি আরব থেকে আনা হয়েছে ও অনিয়ম হয়েছে। তাই খালেদা জিয়া এ মামলার পুনঃতদন্ত চেয়ে আবেদন করেছেন।

তিনি জানান, গত ২ ফেব্রুয়ারি বিচারিক আদালত আবু আহমেদ জমাদার- এর বিচারিক আদালতে খালেদা জিয়ার এ আবেদন নামঞ্জুর করেছিলেন। ওই আদেশের বিরুদ্ধে আমরা হাইকোর্টেও আবেদন করি।

এদিকে বুধবার খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারক পরিবর্তন এবং আগামী ৬০ কার্যদিবসের মধ্যে এ মামলা নিষ্পত্তি করার নির্দেশ দেন হাইকোর্ট।

রাজধানীর বকশিবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের প্রতি খালেদা জিয়ার অনাস্থার আবেদন গ্রহণ করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে মামলাটি ঢাকা মহানগর বিশেষ জজ আদালতে স্থানান্তর করতে বলা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্টের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তারেক রহমানসহ ৬জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় একটি মামলা করে দুদক।

মামলার অন্য আসামিরা হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog