1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ১২ মে ২০২১, ১১:৫৭ পূর্বাহ্ন

নৌবাহিনীতে যুক্ত হলো সাবমেরিন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ মার্চ, ২০১৭
  • ১৯ বার

প্রতিবেদক: আনুষ্ঠানিকভাবে যাত্র শুরু করল চীন থেকে সংগ্রহকৃত নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’ সাবমেরিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দুটি সাবমেরিন কমিশনিং করেন। এর মধ্য দিয়ে আজ থেকে ত্রিমাত্রিক নৌবাহিনীর যাত্রা ও কাজ শুরু করল।

রবিবার বেলা সাড়ে ১১টায় চট্টগ্রামে নেভাল বার্থ, বানৌজা ঈসা খান-এ সাবমেরিনের কমিশনিং করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি সাবমেরিন দুটি পরিদর্শন করেন।

এর আগে ঢাকা থেকে বিমানযোগে চট্টগ্রাম পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের সমুদ্রসীমা ভারত ও মিয়ানমারের সঙ্গে নির্ধারিত হওয়ায় এখন সমুদ্রের নিরাপত্তা রক্ষা, নৌ ও সমুদ্র সম্পদ রক্ষা এবং সার্বভৌমত্ব রক্ষা করার জন্য সরকার নৌবাহিনীকে অত্যাধুনিক বাহিনীতে পরিণত করার উদ্যোগ নিয়েছে। ভিশন-২০৩০-এর অংশ হিসেবে আধুনিক জাহাজ ও সাবমেরিন কেনা। নৌবাহিনীর সদস্য সংখ্যা বাড়ানোর পাশাপাশি আধুনিক জাহাজ সংগ্রহ করা হচ্ছে। এরই অংশ হিসেবে দুটি সাবমেরিন কেনা হয়।

২০১৬ সালের ১৪ ডিসেম্বর চীনের তরফ থেকে দুটি সাবমেরিন হস্তান্তর করা হয়। এর মাধ্যমে ত্রিমাত্রিক নৌ শক্তি হিসেবে যাত্রা শুরু করে বাংলাদেশ নৌবাহিনী। গতবছর চীনের দালিয়ান প্রদেশের লিয়াওনান শিপইয়ার্ডে আয়োজিত অনুষ্ঠানে চীন সরকারের পক্ষ থেকে বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিসি, পিএসসি-এর নিকট সাবমেরিন দুটি হস্তান্তর করেন রিয়ার এডমিরাল লিউ জিঝু।

ওই সময়ে চীনা এবং বাংলাদেশ নৌবাহিনীর উচ্চ পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাবমেরিন দুটির নামকরণ করা হয়েছে বাংলায়। একটির নাম ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’।

জানা গেছে, বাংলাদেশ নৌবাহিনীর জন্য প্রস্তুতকৃত এই কনভেনশনাল সাবমেরিন দুটি ডিজেল ইলেকট্রিক সাবমেরিন। প্রতিটি দৈর্ঘ্যে ৭৬ মিটার এবং প্রস্থে ৭ দশমিক ৬ মিটার। সাবমেরিনসমূহ টর্পেডো ও মাইন দ্বারা সু-সজ্জিত। যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিনে আক্রমণ করতে সক্ষম।

সূত্র জানায়, সাবমেরিন দুটি বাংলাদেশে আনার জন্য দুদেশের নৌবাহিনীর অফিসার ও নাবিকদের যৌথ তত্ত্বাবধানে বাস্তব প্রশিক্ষণ ও সি-ট্রায়াল সফলভাবে সম্পন্ন করা হয় গতবছরই। ০৩৫ জি ক্লাসের সাবমেরিন দুটি বাংলাদেশে এসে পৌঁছায়। কথা ছিল এই বছরের শুরুতে বানৌজা ‘নবযাত্রা’ এবং বানৌজা ‘জয়যাত্রা’ নামে নৌ বহরে যুক্ত হবে। সেই হিসেবে যুক্ত হয়েছে। আর আজ কমিশনিং লাভ করছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog