1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন

মঙ্গলবার গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের ফের অবরোধ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৩ মার্চ, ২০১৭
  • ২০৭ বার

প্রতিবেদক : রাজধানীর নিউমার্কেট মোড়ে চার ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ দেখানোর পর মঙ্গলবার আবারও একই কর্মসূচির ঘোষণা দিয়েছে গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে সোমবার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত তাদের এই আন্দোলন চলে।

অবস্থান তুলে নেওয়ার আগে আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র ক্লদিং অ্যান্ড টেক্সটাইল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী শাম্মী সোমা বলেন, “১১ তারিখ থেকে শুরু হওয়া আমাদের ক্লাস ও পরীক্ষা বর্জনের কর্মসূচি বহাল থাকবে। কাল সকাল ১০টায় আবার আমরা নিউ মার্কেট মোড় অবরোধ করে আমাদের দাবি জানাব।”

যুক্তরাষ্ট্রের ফোর্ড ফাউন্ডেশন ও ওকলাহামা স্টেট ইউনিভার্সিটির সহযোগিতায় ১৯৬১ সালে ঢাকায় গার্হস্থ্য অর্থনীতি কলেজ প্রতিষ্ঠা করা হয়। পরে তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত হয়। বর্তমানে এ কলেজে পাঁচটি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পড়ানো হচ্ছে। এ কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গতবছর সেপ্টেম্বরে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

এর আগে গত ২১ সেপ্টেম্বর কলেজের অধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষামন্ত্রী বরাবর দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন তারা। ৪ অক্টোবর তারা নীলক্ষেত মোড় অবরোধ করলে শিক্ষামন্ত্রী দাবি পূরণের আশ্বাস দেন। এরপর শিক্ষা সচিবের নেতৃত্বে একটি কমিটি করে দেন শিক্ষামন্ত্রী। কিন্তু ছয় মাসেও সেই প্রতিবেদন না আসায় গত ১১ মার্চ তারা ক্লাস-পরীক্ষা বর্জন শুরু করেন।

সোমবার সকালে আজিমপুরের এ কলেজের কয়েকশ শিক্ষার্থী সোমবার সকাল ১০টার দিকে রাস্তায় নেমে ব্যানার হাতে বিক্ষোভ শুরু করেন। পরে তারা নিউ মার্কেট মোড়ে অবস্থান নিলে চৌরাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

আন্দোলনরত ছাত্রীদের দুপুরের রোদের মধ্যে ছাতা মাথায় পোস্টার ও প্ল্যাকার্ড হাতে রাস্তায় বসে স্লোগান দিতে দেখা যায়। ‘এক দফা এক দাবি, ইনস্টিটিউ অব ঢাবি’, ‘দাবি আদায় না হলে বাড়ি ফিরে যাব না’- ইত্যাদি স্লোগান দিচ্ছিলেন তারা।

“যতক্ষণ পর্যন্ত সরকারের পক্ষ থেকে ইনস্টিটিউট ঘোষণা না করা হবে, ততক্ষণ আন্দোলন চলবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog