1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:০৯ অপরাহ্ন

রাজপথ ছাড়ছে গার্হস্থ্যের ছাত্রীরা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৯ মার্চ, ২০১৭
  • ২২৯ বার

প্রতিবেদক : টানা এক সপ্তাহ সড়ক অবরোধের পর সোমবার থেকে কর্মসূচিতে বিরতি দিচ্ছে ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা। আন্দোলনরতদের অন্যতম মুখপাত্র ইসরাত জাহান রোববার রাতে বলেন, “কিছুদিন আমরা আর সড়ক অবরোধ করছি না। তবে ক্লাস-পরীক্ষা বর্জনসহ ক্যাম্পাসের ভিতরে অবরোধ চলবে।”

কলেজের শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ইসরাত বলেন, পরিস্থিতি ‘উত্তপ্ত’ হয়ে যাচ্ছে বলে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন।

গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট করার দাবি তিন দিন ক্লাস-পরীক্ষা বর্জনের পর গত সোমবার থেকে নিউ মার্কেট-নীলক্ষেত মোড় অবরোধ করে আসছে এই শিক্ষার্থীরা।

তাদের অবরোধের কারণে ঢাকার গুরুত্বপূর্ণ এই মোড়ে যান চলাচল ব্যাহত হয়। ব্যবসায় ক্ষতির মুখে পড়ায় তাদের অবরোধের বিপক্ষে রাস্তায় নামেন নীলক্ষেত-নিউ মার্কেট এলাকার হকাররা। দিকে গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের দাবির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীও।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিও এই আন্দোলনের সমালোচনা করেছে। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা বলেছে, “কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তিকরণ ও ইনস্টিটিউটে রূপান্তর করার অজুহাতে রাস্তাঘাটে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আন্দোলন, প্রতি-আন্দোলন কর্মসূচি পালনের নামে যানজট ও জনদুর্ভোগ সৃষ্টিসহ একটি গোষ্ঠী শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে অস্থিরতা সৃষ্টির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।”
এরপরেও দাবি আদায়ে অনড় গার্হস্থ্য অর্থনীতির কলেজের ছাত্রীরা রোববারও ক্যাম্পাসের সামনের আজিমপুর সড়কে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করে।

কলেজের মূল ফটকের সামনে বেলা ১২টা ২০ মিনিট থেকে প্রায় আধা ঘণ্টা অবস্থানের পর মিছিল নিয়ে পলাশী মোড় ঘুরে নীলক্ষেত মোড় হয়ে কলেজে ফিরে যায় শিক্ষার্থীরা। কর্মসূচি চলাকালে ইসরাত জাহান বলেন, “আমরা আমাদের আন্দোলন অব্যাহত রাখব। ক্লাস-পরীক্ষাসহ কলেজের সব প্রশাসনিক কর্মকাণ্ড বন্ধ থাকবে।”

গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের এই আন্দোলনের মধ্যে বিশ্ববিদ্যালয় করার দাবি নিয়ে রাস্তায় নেমেছে ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

কলেজের ৫০ থেকে ৬০ জন শিক্ষার্থী এই দাবি নিয়ে রোববার বেলা ১২টার দিকে একটি মিছিল করে নিউ মার্কেট মোড়ে এসে সড়ক অবরোধ করে। ঢাকা কলেজের ছাত্রদের এই অবরোধকে ‘সাজানো’ বলছেন গার্হস্থ্য অর্থনীতির ছাত্রী ইসরাত জাহান।

“আমাদের আন্দোলন বানচাল করাই ছিল ওদের মূল উদ্দেশ্য।”

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog