1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৪ পূর্বাহ্ন

১৫৪ ট্যানারিকে জরিমানা পরিশোধে হাই কোর্টের আদেশ স্থগিত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৯ মার্চ, ২০১৭
  • ৮৮ বার

প্রতিবেদক : হাজারীবাগের ১৫৪ ট্যানারিকে পরিবেশের ক্ষতিপূরণের বকেয়া ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধে হাই কোর্টের আদেশ স্থগিত করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছে চেম্বার আদালত। চামড়া খাতের ব্যবসায়ীদের দুটি সংগঠনের করা আবেদন শুনে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্টের আদেশ বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করে এই আদেশ দেন।

আদালতে সংগঠন দুটির পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও আইনজীবী মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

পরে মেহেদী হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, জরিমানা হিসেবে বকেয়া পরিশোধ করতে হাই কোর্ট যে নির্দেশ দিয়েছিলেন, তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়েছে। ওই দিনই এর শুনানি হবে।

গত ২ মার্চ পরিবেশ দূষণের দায়ে ১৫৪ ট্যানারিকে রাষ্ট্রীয় কোষাগারে ৩০ কোটি ৮৫ লাখ টাকা জমা দেওয়ার নির্দেশ দেয় বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাই কোর্ট বেঞ্চ।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের এক সম্পূরক আবেদন শুনে দেওয়া ওই আদেশে আদালত বলে, এই সময়ের মধ্যে ট্যানারিগুলো অর্থ পরিশোধে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এর পর ৬ মার্চ রাজধানীর হাজারীবাগ ছাড়তে এসব ট্যানারি অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেয় হাই কোর্টের অপর একটি বেঞ্চ।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চ এ আদেশ দেয়।

আদালত সেদিন হাজারীবাগে থাকা ট্যানারি কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করারও নির্দেশ দেয়।

আদালতের নির্দেশ বাস্তবায়ন করে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে আগামী ৬ এপ্রিলের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন হাই কোর্টের এই আদেশ চ্যালেঞ্জ করলেও আপিল বিভাগ তা বহাল রাখে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog