1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

ভারতীয় সেনাপ্রধান ঢাকায় আসছেন ৩০ মার্চ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭
  • ১৫৫ বার

প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর সামনে রেখে বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। দুইদিনের সফরে আগামী ৩০ মার্চ ঢাকায় পৌঁছাবেন তিনি।

প্রধানমন্ত্রীর  আগামী ৮ এপ্রিল নয়াদিল্লি সফরে দুই দেশের মধ্যকার প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি হতে পারে ধারণা করা হচ্ছে। তার আগ মুহূর্তে ভারতীয় সেনাপ্রধানের এই সফরকে বিশেষ তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

এ সফরে ভারতীয় সেনাপ্রধান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া বাংলাদেশ সশস্ত্র বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে জানা গেছে।

২০১৫ সালের সেপ্টেম্বরে ভারত সফরে গিয়েছিলেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। এরপর ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান।

জানা গেছে, আগামী ৭ এপ্রিল চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন ৮ এপ্রিল। ধারণা করা হচ্ছে, এ সফরে উন্নয়ন প্রকল্প, কানেকটিভিটি, অবকাঠামো ও জ্বালানি খাতসহ প্রায় ৩০টির মতো চুক্তি, সমঝোতা স্মারক (এমওইউ) এবং নথি স্বাক্ষর হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বাংলাদেশ-ভারতের মধ্যে প্রায় ৫০টির মতো দ্বিপক্ষীয় প্রস্তাবিত বিষয় রয়েছে। এরমধ্যে এখন পর্যন্ত ১৮-২০টি চুক্তি স্বাক্ষরের বিষয় চূড়ান্ত হয়েছে। প্রধানমন্ত্রীর সফরের আগে অন্তত ৩০টি চুক্তির বিষয় চূড়ান্ত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog