1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:২৬ অপরাহ্ন

প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার দিন প্রশ্ন ছাপানো ও সরবরাহ করা হবে: শিক্ষামন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২ এপ্রিল, ২০১৭
  • ১৪১ বার

প্রতিবেদক: প্রশ্নফাঁস ঠেকাতে আগামী বছর থেকে স্থানীয়ভাবে পাবলিক পরীক্ষার দিন প্রশ্ন ছাপানো ও সরবরাহ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রবিবার সকাল সাড়ে দশটায় ঢাকা কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্ন ফাঁসের ঘটনা এড়াতে শিক্ষাবিদ ও শিক্ষকরা ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র তৈরির সুপারিশ করেন। সেই সুপারিশ বিবেচনায় নিয়েই সরকার স্থানীয়ভাবে প্রশ্নপত্র ছাপানোর এই সিদ্ধান্ত নিয়েছে। ডিজিটাল পদ্ধতিতে কম্পিউটার থেকে প্রশ্ন বের করে ছাপিয়ে বিতরণের উদ্যোগ নেওয়া হবে। আগামী বছর থেকেই এই ব্যবস্থা চালু করবো।’

এদিকে প্রশ্নপত্র আনার সময় স্মার্টফোন নিয়ে যাওয়ায় তিনজন শিক্ষককে পুলিশে দেওয়া হয়েছে। প্রথমে তাদের মোবাইল ফোন জব্দ করে তাদের প্রশ্নপত্র দেন ঢাকা শিক্ষা বোর্ডের ডেপুটি কন্ট্রলার অদৈত্য কুমার রায়। পরে তাদের পুলিশে দেওয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

ঢাকা কলেজ কেন্দ্র

এই তিনজন হলেন- হাবিবুল্লাহ বাহার কলেজের সহযোগী অধ্যাপক আবদুর রশিদ, টিঅ্যান্ডটি কলেজের প্রভাষক নাইমা নাসরিন ও প্রভাষক মাহবুবুর রহমান। কেন্দ্র সচিবের প্রতিনিধি হিসেবে ওই তিন শিক্ষক ঢাকা ট্রেজারি থেকে প্রশ্নপত্র আনতে গিয়েছিলেন।

সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আজ রবিবার সকাল ১০টায় এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১টা পর্যন্ত। বিকেলের পরীক্ষা হবে ২টা থেকে ৫টা পর্যন্ত।

১০টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয়ার কথা ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থীর। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন। আর ছাত্রী ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন। গতবার ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। গত বছরের তুলনায় এবার ৩৪ হাজার ৯৪২ জন কম।

প্রথম দিনে এইচএসসিতে অনুষ্ঠিত হচ্ছে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। আর মাদ্রাসার আলিমে অনুষ্ঠিত হচ্ছে কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা।

জানা গেছে, পরীক্ষার প্রথম দিন আজ সকালে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র, বাংলা (আবশ্যিক) প্রথমপত্র (ডিআইবিএস) এবং আলিমে কুরআন মাজিদের পরীক্ষা হবে। কারিগরিতে সকালে বাংলা-২ (১১২১) ও বিকেলে বাংলা-১ (১১১১) বিষয়ের পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হবে ২৫ মে।

এবার আট হাজার ৮৬৪টি প্রতিষ্ঠানের পরীক্ষা দুই হাজার ৪৯৭টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে। বিদেশে সাতটি কেন্দ্রে ২৭১ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এ বছর মোট ২৬টি বিষয়ের ৫০টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষাকক্ষে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না। মোট অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ছয় লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ও ছাত্রী পাঁচ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন।

পরীক্ষার্থীর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে নয় লাখ ৮২ হাজার ৭৮৩ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯৯ হাজার ৩২০ জন, কারিগরি বোর্ডের অধীনে ৯৬ হাজার ৯১৪ জন ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) চার হাজার ৬৬৯ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে তিন লাখ ৩৬ হাজার ৬৯৩, রাজশাহী বোর্ডে এক লাখ ২৩ হাজার ৬১৬, কুমিল্লায় এক লাখ এক হাজার ৪৫০, যশোরে এক লাখ ৪ হাজার ১২৯, চট্টগ্রামে ৮৩ হাজার ১৯৩, বরিশালে ৬১ হাজার ৫৬২, সিলেটে ৬৫ হাজার ৩৬৮ ও দিনাজপুর শিক্ষা বোর্ডে এক লাখ ৬ হাজার ৭৭২ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এদিকে পরীক্ষা শুরুর আগ মুহূর্তে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে শহিদুল ইসলাম (১৮) ও গোলাম সরোয়ার (১৮) নামের দুই তরুণকে আটক করেছে গোয়েন্দা পুলিশ।

গত শুক্রবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) একটি দল রাজধানীর মগবাজার নয়াটোলা মোড় এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করে।

পুলিশ জানিয়েছে, অপরাধীরা বিভিন্ন নামে ভুয়া আইডি খুলে ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটস এ্যাপের মাধ্যমে ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করে অবৈধভাবে অর্থ সংগ্রহ করে আসছিল। তাদের বিরুদ্ধে রমনা মডেল থানায় মামলা করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog