1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

কোন রংয়ের পেঁয়াজ ভালো?

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭
  • ৩৬১ বার

মহাযুগ ডেস্ক: বাজারে নানা রঙের পেঁয়াজ পাবেন। লাল-সাদা এমনকি হালকা হলুদ রঙের পেঁয়াজও দেখা যায়। এর মধ্যে কোনটি ভালো? বিশেষজ্ঞরা বলছেন, সাদা পেঁয়াজের ব্যবহার মেক্সিকান রসুইঘরে বেশি দেখা যায়। লাল ও হলদেটে পেঁয়াজের ব্যবহার ভারতীয় উপমহাদেশে বেশি। অবশ্য সাদা ও লাল পেঁয়াজের পার্থক্য খুব বেশি নয়। সাদা পেঁয়াজের খোসা লাল পেঁয়াজের চেয়ে একটু বেশি পাতলা। পুষ্টিমান বিবেচনায় ধরলে দুটি প্রায় কাছাকাছি।

রান্নার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান পেঁয়াজ। প্রায় সব ধরনের রান্নাতেই পেঁয়াজের ব্যবহার দেখতে পাওয়া যায়। গঠন, স্বাদ ও গন্ধের দিক থেকে লাল ও সাদা পেঁয়াজ প্রায় একই রকম। সাদা পেঁয়াজের খোসা ও মাংসল অংশ পাতলা। সস, গ্রেভি, ঘন ঝোল করতে এ পেঁয়াজের ব্যবহার বেশি।
অন্যদিকে লাল পেঁয়াজ রান্নায় বেশি ব্যবহৃত হয়। এটি কাঁচা খাওয়া যায়। গন্ধের কারণে ইউরোপ ও এশিয়ার দেশগুলোতে লাল পেঁয়াজের কদর বেশি। দক্ষিণ এশিয়ায়, বিশেষ করে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে লাল পেঁয়াজ বেশি ব্যবহৃত হয়। ঐতিহ্যবাহী সব রান্নায় এর ব্যবহার দেখা যায়। অন্যদিকে সাদা পেঁয়াজ ফ্রেঞ্চ স্যুপ তৈরিতে বেশি ব্যবহৃত হয়।
ক্যালরি বিবেচনায় দুই ধরনের পেঁয়াজ একই রকমের। সাধারণত পেঁয়াজে ক্যালরি কম বলে দুই ধরনের পেঁয়াজই নিরাপদে খাওয়া যায়। পুষ্টিগুণে একই রকম। এতে একই রকম ফাইবার, ফ্লাভোনয়েডস, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাশিয়াম থাকে। সাধারণত রান্নার বিষয় বিবেচনায় পেঁয়াজের পার্থক্য করা হয়। লাল পেঁয়াজ কাঁচা ব্যবহার করলে তরকারিতে রং আসে। তথ্যসূত্র: এনডিটিভি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog