1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:১৭ পূর্বাহ্ন

দালাই লামার অরুণাচল সফর ঘিরে চীন-ভারত উত্তেজনা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৫ এপ্রিল, ২০১৭
  • ১৪১ বার

আন্তর্জাতিক ডেস্ক: দালাই লামার অরুণাচল সফরকে ঘিরে ভারত-চীন সম্পর্কে চরম উত্তেজনা চলছে। এরইমধ্যে এ নিয়ে কড়া বিবৃতি দিয়েছে বেইজিং। নয়াদিল্লির আশঙ্কা, এই নিয়ে পরে আরো আক্রমণাত্মক হবে চীন।

চীনের কড়া অবস্থানের উত্তরে বুধবার সকালে পররাষ্ট্রমন্ত্রী নিজে থেকেই খতিয়ান দিয়ে বলেছে, আগে কত বার দালাই লামা অরুণাচলে গিয়েছিলেন।

মন্ত্রীর মুখপাত্র গোপাল ওয়াগলে জানিয়েছেন, ‘ভারত বিভিন্ন সময়েই জানিয়েছে, দালাই লামা সম্মাননীয় ধর্মীয় নেতা। ভারতের বিভিন্ন রাজ্যে তার যাওয়া নিয়ে এবং তার আধ্যাত্মিক কাজকর্ম নিয়ে বাড়তি রং চড়ানো উচিত নয়।’ কোনো ‘কৃত্রিম বিতর্ক’ যাতে তার সফরকে ঘিরে না তৈরি হয়, চীনের প্রতি সেই আবেদন করেছেন ওয়াগলে।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, তবে দালাই লামা তাওয়াং পৌঁছনোর আগেই নয়াদিল্লি এই সতর্কবার্তা প্রচার করলেও যে বেজিং ক্ষান্ত হবে, এমনটা মনে করছেন না কূটনৈতিক বিশেষজ্ঞরা। দালাই লামার সঙ্গী হিসেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরন রিজিজুর থাকাটাকেও বাঁকা চোখে দেখছে বেইজিং।

চীনা দূতাবাস সূত্রে বলা হচ্ছে, দালাই লামার কার্যকলাপ যে পুরোপুরি আধ্যাত্মিক নয়, সেটা বোঝা যাচ্ছে রিজিজু তার দোসর হওয়া দেখেই। বিষয়টি যথেষ্ট স্পর্শকাতর।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog