1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

মা ও নবজাতকের সঙ্গে যে কাজগুলো নয়

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭
  • ৩৩১ বার

মহাযুগ ডেস্ক: প্রিয় বন্ধু বা  ভাই-বোনের অথবা কোন আত্মীয়ার পরিবারে নতুন অতিথি এসেছে। আপনি সদ্য খালা, ফুফু বা কাকা-মামা হয়েছেন। এই আনন্দ অনেকেই চেপে রাখতে পারেন না। অতি উত্সাহে দেখতে চলে যান সদ্যোজাতকে। খুশির চোটে এমন কিছু করে ফেলেন যা সদ্যোজাতদের সঙ্গে কখনওই করা উচিত নয়। চিকিত্সকেরা কিন্তু এই সব ব্যাপারে সাবধান থাকতে বলেন।

জেনে নিন এমন কাজ যা সদ্যোজাতদের সঙ্গে করা উচিত নয়।

হাসপাতালে যাবেন না

প্রিয় বন্ধু বা কাছের কারও সন্তান হয়েছে খবর পেয়েই হাসপাতালে দেখতে চলে যাবেন না। শিশুর জন্মের পর শিশুর কিছুটা সময় শুধু মায়ের সঙ্গে থাকা উচিত।

দ্বিতীয়ত, যত বেশি বাইরের লোক যাওয়া-আসা করবে ততই মা ও শিশুর ইনফেকশনের সম্ভাবনা বাড়বে। তার চেয়ে বরং নতুন বাবা-মাকে জিজ্ঞেস করুন, তাদের কী প্রয়োজন। শিশু বাড়িতে এলে প্রয়োজনীয় জিনিস, খাবার বা উপহার নিয়ে দেখতে যান।

ফুল ‍নিয়ে দেখতে যাবেন না

ফুল নিয়ে নবজাতককে দেখতে যাওয়া ঠিক নয়, কারন ফুলে অনেক সময় অনেক ধরনের জীবানু থাকতে পারে যা নতুন আসা অতিথির জন্য মারাত্বক ক্ষতিকর। যদিও কেউবা ফুল নিয়েও আসে তবে অবশ্যই মা এবং নবজাতকের থেকে দূরে রাখতে হবে।

স্যাণ্ডেল বা জুতা পরা ঠিক না

হাসপাতাল বা বাসা যেখানেই হোক না কেন অবশ্যই রুমের বাইরে জুতা খুলে প্রবেশ করাটাই সমীচীন। এতে করে বাইরে থেকে কোন জীবানু ভেতরে প্রবেশ করতে পারে না। ফলে মা এবং নবজাতক দুজনই সুস্থ থাকবে।

না বলে দেখতে যাবেন না

শিশু হাসপাতাল থেকে বাড়ি আসার পর যদি দেখতে যান তা হলে জানিয়ে যাবেন। না জানিয়ে দেখতে চলে যাবেন না। হয়তো তখন  মা শিশুকে খাওয়াচ্ছেন বা কোনো কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে পারেন। মা হওয়ার পর তাঁর নিজের গুছিয়ে নেওয়ার কিছুটা সময় প্রয়োজন হয়। তাই যতই কাছের বন্ধুই হোন না কেন, সব সময় জানিয়ে যান।

কোলে নেবেন না

দেখতে গিয়েই শিশুকে কোলে তুলে নেবেন না। বিশেষ করে বাচ্চা যদি ঘুমিয়ে থাকে। ঘুমন্ত বাচ্চাকে কোলে নিতে গেলে ঘুম ভেঙে যেতে পারে। এতে স্বাভাবিক ভাবেই শিশুর মা বিরক্ত হবেন। যদি একান্তই কোলে নিতে ইচ্ছা করে তা হলে মায়ের অনুমতি নিন। কোলে নিলেও শিশুর গালে বা হাতে চুমু খাবেন না।

হাত সব সময় পরিস্কার রাখুন

মনে রাখবেন অতি খুশিতে নতুন সদস্যটিকে কোলে তুলে নেওয়ার আগে অবশ্যই আপনার হাত টা পরিস্কার করে তারপর নেবেন। আর বাইরে থেকে এসেই অবশ্যই সবার আগে হাত ধুতে হবে।

অসুস্থ থাকলে যাবেন না

সদ্যোজাতকে দেখার জন্য তর সইছে না। তাই নিজে অসুস্থ থাকা সত্ত্বেও চলে গেলেন, এমনটা ভুলেও করবেন না। শিশুর মা কখনই চাইবেন না তার সন্তানের সামনে বসে আপনি হাঁচি বা কাশি দিয়ে বসেন। তাই এই অসংবেদনশীল আচরণ করবেন না।

ছবি তুলবেন না

সদ্যোজাত শিশুদের ছবি তোলা উচিত নয়। অযথা ছবি তুলবেন না বা ছবি তোলার জন্য বাবা, মায়ের অনুমতি চাইবেন না। ফ্লাশের আলো শিশুদের জন্য ভাল নয়। অনেক মাস গর্ভে থাকার পর বাইরে এসে এমনিতেই অনেক আলোর মধ্যে পড়তে হয় ওদের। তার চেয়ে বরং অন্য কাজে সাহায্য করুন। হয়তো রান্নাঘরে কিছুটা কাজ করে দিলেন বা প্রয়োজনীয় জিনিসপত্র কিনে এনে দিলেন। বাচ্চার দেখভাল করতে গিয়ে অনেক কাজই করার সময় পাওয়া যায় না।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog