1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:১৮ পূর্বাহ্ন

২০১৬-১৭ অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৯%

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭
  • ২১৭ বার

প্রতিবেদক: চলতি ২০১৬-১৭ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ। আর মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ১ শতাংশ। ‘মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার চ্যালেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

বৃহস্পতিবার রাজধানীর শের-ই-বাংলা নগরে এডিবির ঢাকা কার্যালয়ে বাংলাদেশের অর্থনীতির ডেভেলপমেন্ট আউটলুক-২০১৭ প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। প্রকাশিত প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

এডিবি জানিয়েছে, চলতি ২০১৬-১৭ অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি গত অর্থবছরের ৭ দশমিক ১ শতাংশের চেয়ে কম হবে। চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়াবে ৬ দশমিক ৯ শতাংশ।

এছাড়া গত অর্থবছরের চেয়ে মূল্যস্ফীতিও কমবে বলে এডিবির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, চলতি অর্থবছরে মূল্যস্ফীতি হবে ৬ দশমিক ১ শতাংশ; যা গত ২০১৫-১৬ অর্থবছরে ৫ দশমিক ৯ শতাংশ ছিল।

এ প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুর কারণে জিডিপি প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে।

বাংলাদেশেরে জিডিপি প্রবৃদ্ধি হ্রাসের জন্য রেমিট্যান্স প্রবাহ, রপ্তানি আয় এবং আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়াকে দায়ী করেছে এডিবি। জিডিপিতে নেতিবাচক প্রভাব দূর করতে পর্যাপ্ত কাজের সুযোগসহ উৎপাদশীলতা বৃদ্ধির কথা বলা হয়েছে এডিবির প্রতিবেদনে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog