1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন

ইতালিতে ফের মসজিদ বন্ধ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৯ এপ্রিল, ২০১৭
  • ১৩৬ বার

আন্তর্জাতিক ডেস্ক: স্থানীয়রা নিরাপত্তার অভাববোধের কারণ দেখিয়ে প্রশাসনের সিদ্ধান্তে বন্ধ করে দেয়া হয়েছে ইতালির ভেনিস জামে মসজিদ। স্থানীয় প্রশাসন গত শুক্রবার মসজিদটি বন্ধ করে দেয়।

জানা যায়, মসজিদের উপরের কয়েকটি ফ্লাটের বাসিন্দারা দীর্ঘ দিন ধরে মসজিদটির বিরোধিতা করে আসছিল। তারা মসজিদের কারনে নিরাপত্তার অভাববোধ করছে বলে একাধিকবার প্রশাসনের কাছে অভিযোগ করে এবং স্থানীয় পত্রপত্রিকায় বিবৃতি দেয়।

সর্বশেষ তারা তাদের জানালায়, বেলকুনিতে নিরাপত্তার কথা উল্লেখ করে ব্যানার, ফেস্টুন ঝুলিয়ে দেয়। এ নিয়ে গত কয়েক দিন স্থানীয় পত্রপত্রিকাগুলো ছিল বেশ সরগরম।

সিটি করপোরশেনের মেয়র সহ প্রশাসনের কর্মকর্তারা বেশ কয়েক দফায় এ বিষয়ে বৈঠক করেন।

প্রশাসনের দাবি, মসজিদ বা ইসলামি কালচারাল সেন্টারটিতে ধারণ ক্ষমতার চেয়ে বেশি মানুষ আসা-যাওয়া করতো। এ মর্মে বারবার সতর্ক করার পরেও কোনো কার্যকর পদক্ষেপ না নেয়ার কারনে আপাতত ওটা বন্ধ করে দেয়া হবে।

উল্লেখ্য, গেল বছর প্রায় একই অভিযোগে রোমের অন্তত চারটি  মসজিদ বন্ধ করে দেয়া হয়। মসজিদ বন্ধের প্রতিবাদ হিসাবে খোলা জায়গায় নামাজ আদায়, শহরের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ফেরেত্তোর খোলা চত্ত্বরে নামাজ আদায়সহ বিভিন্ন কর্মসুচি গ্রহন করছে স্থানীয় মুসলিমরা।

এছাড়াও অভিবাসী মুসলমানদের অন্তত একদিনের কর্মবিরতি পালন করা, সমাবেশ করা, মিছিল করা, মেয়রের কাছে স্মারক দেয়াসহ বিভিন্ন কর্মসূচির বিষয়ে আলোচনা হচ্ছে।

সাংবিধানিক ভাবে ইতালিতে বসবাসকারী সকল মানুষের ধর্ম পালন এবং প্রচারের স্বাধীনতা নিশ্চিত করার কথা বলা হলেও একের পর এক ঠুনকো অভিযোগে মুসলমানদের নামাজের স্থান বন্ধ করে দেয়া হচ্ছে। এ নিয়ে অনেক ইতালীয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

উল্লেখ্য, মসজিদটি প্রায় দুই লাখের বেশি ইউরো দিয়ে কিনেছিলেন ভেনিসে বসবাসকারী মুসলিম সম্প্রদায় ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog