1. sardardhaka@yahoo.com : adminmoha :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:০৬ অপরাহ্ন

ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ফিড তৈরি করা যাবে না

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৯ এপ্রিল, ২০১৭
  • ১৮৭ বার

প্রতিবেদক: ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রি ফিড তৈরি করা যাবে না বলে আদেশ দিয়েছেন বিচারপতিরা। এর ফলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখলো সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

শিল্প মালিকদের করা আপিল পুনর্বহাল করার (আপিল ফর রেস্টোরেশন) আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রবিবার  এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

২০১০ সালের ২৬ জুলাই জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ বিষয়ে রিট মামলা দায়ের করেছিলেন।

আবেদনে বলা হয়, ট্যানারি বর্জ্য ব্যবহার করে তৈরি করা খাদ্য মুরগি ও মাছ উভয়ের জন্যই অস্বাস্থ্যকর। এসব অস্বাস্থ্যকর খাদ্য দিয়ে উৎপাদিত মুরগি ও মাছ খেলে মানুষের জন্যও মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

এরপর ২০১১ সালের ২১ জুলাই বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ এক মাসের মধ্যে বর্জ্য দিয়ে মাছ-মুরগির খাবার তৈরির কারখানা বন্ধের নির্দেশ দেন।

এর বিরুদ্ধে লিভ টু আপিল করেন এ ধরনের একটি কারখানা শোয়েব এন্টারপ্রাইজের মালিক গোলাম সারোয়ার। গত বছরের ৭ ডিসেম্বর তার আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

এরপর ফের আবেদন (আপিল ফর রেস্টোরেশন) করেন গোলাম সরোয়ার। যে আবেদন রবিবার খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog