1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৮ অপরাহ্ন

‘ভ্যাট আইন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর দেওয়া সময় শেষের পথে’

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৯ এপ্রিল, ২০১৭
  • ১৪০ বার

প্রতিবেদক: নতুন ভ্যাট আইন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ বছর সময় দিয়েছিলেন বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান।

রোবরার এনবিআর সম্মেলন কক্ষে সহায়ক পেশাজীবী (সিএন্ডএফ এজেন্ট, শিপিং, ফ্রেইট ফরওয়ার্ডিং, ট্যাক্স ল’ইয়ার্স, ইন্ডেটরস, আইসিএমএবি, আইসিএবি, ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিয়েটস) সংগঠনের সাথে ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা জানান।

ব্যবসায়ীদের সহায়তা চেয়ে তিনি বলেন, ‘১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। কাউন্টডাউন চলছে। ব্যবসায়ীদের বিশেষ অনুরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী এই আইন বাস্তবায়নে ১ বছর সময় দিয়েছিলেন। যে সময় শেষ হয়ে এসেছে।’

নজিবুর রহমান বলেন, ‘নতুন আইনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বেশি সুবিধা দিতে আমরা কাজ করছি। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের করসেবা বাড়ানোর জন্য উদ্ধুদ্ধ করছি। তাদেরকে ব্যবসাবান্ধব, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে কাজ করতে উদ্ধুদ্ধ করছি। নতুন ভ্যাট আইনে জনগণের আশা আকাঙ্খার প্রতিফলন হবে। নতুন আইন নিয়ে আমরা আলোচনার দরজা খুলে দিচ্ছি।’

তিনি বলেন, নতুন ভ্যাট আইন নিয়ে কিছু মিথ (রূপকথা, পৌরাণিক গল্প বা লোককথাকে মিথ বলে বা যা মানুষের মুখে মুখে প্রচলিত এবং ধরেই নেওয়া হয় সেসব গল্প একেকবারেই বানোয়াট) আছে; যা সত্য নয়।

“বিদ্যুতের দাম নিয়ে আমরা আলোচনা করেছি, নতুন আইন বাস্তবায়ন হলে জনগণের বিভিন্ন ধরণের সুবিধা হবে। আইনে সাধারণ মানুষের জীবন স্পর্শ করে সে বিষয়ে অব্যাহতি দেয়া আছে। এর মধ্যে জরুরি ওষুধ, খাদ্যসামগ্রী ছাড়াও অনেক নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র রয়েছে। ব্যবসায়ীদের অনেক শিল্প ও আমদানি-রপ্তানিতে শুণ্য শুল্ক হারে সুবিধা দেয়া আছে।”

আলোচনা সভায় এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, মো. লুৎফর রহমান, পারভেজ ইকবাল ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog