1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০১:৪৮ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র-উ. কোরিয়ার যে কোনো সময় সংঘাত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৫ এপ্রিল, ২০১৭
  • ৭২ বার

আন্তর্জাতিক ডেস্ক: কোরিয়া উপদ্বীপে চলমান উত্তেজনায় ‘যে কোনো সময় সংঘাত’ শুরুর আশঙ্কায় রয়েছে চীন। তবে যুদ্ধ বাধলে কোনো পক্ষই জয়ী হতে পারবে না বলে সতর্ক করে দিয়েছে বেইজিং।

উত্তর কোরিয়া অভিমুখে রয়েছে মার্কিন বিমানবাহী রণতরী। অন্যদিকে ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার প্রস্তুত উত্তর কোরিয়া।

চলমান উত্তেজনা নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগেই এর শান্তিপূর্ণ সমাধান চায় চীন। এদিকে এই পরিস্থিতিতে সব পক্ষকে ধৈর্য খরার আহ্বান জানিয়েছে রাশিয়া।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, একদিকে যুক্তরাষ্ট্র আর অন্যদিকে উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েছে। আর যে কোনো মুহূর্তে সংঘাত সৃষ্টি হতে পারে বলে আশঙ্কায় আছে আরেক পক্ষ। যুদ্ধ শুরু হলে কোনও পক্ষই জয়ী হবে না। এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট সব পক্ষেরই অত্যন্ত সতর্ক থাকা উচিত।

ওয়াং ই বলেন, আমরা সব পক্ষকেই মৌখিক-প্রায়োগিক সব ধরনের উস্কানি দেওয়া কিংবা হুমকি দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীন সাহায্য করুক আর না করুক যুক্তরাষ্ট্র একাই উত্তর কোরিয়া সমস্যার সমাধান করতে পারে। সম্প্রতি ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ারও ইচ্ছা প্রকাশ করেছিলেন।

চলমান এ উত্তেজনার মধ্যেই দশ দিনের সফরে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রথম এশিয়া সফরে রবিবার সিউল আসছেন তিনি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog