1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭
  • ৮৫ বার

প্রতিবেদক: আজ ১৭ এপ্রিল। স্বাধীনতা সংগ্রাম তথা মুক্তিযুদ্ধের ইতিহাসে একটি স্মরণীয় দিন। এই দিনে বাংলাদেশের অস্থায়ী সরকার শপথ নিয়েছিল মেহেরপুরের বৈদ্যনাথতলার এক আমবাগানে। আর সেদিন থেকে ওই জায়গার নাম বদলে রাখা হয় মুজিবনগর।

প্রবাসী অস্থায়ী সরকারের রাজধানী। ১৭ এপ্রিল গঠন করা হয় প্রবাসী সরকার। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে।

অস্থায়ী এ সরকারের অন্যতম ছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ। এ দিনে মুজিবনগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ও তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। মুজিবনগর সরকার গঠন বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অনন্য গৌরবগাঁথা ও সাফল্যের স্বাক্ষর।

মুজিবনগর দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তারা দেশবাসীকে মুজিবনগর দিবসের শুভেচ্ছা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দেশের স্বাধীনতাযুদ্ধে আত্মোৎসর্গকারী সব শহীদের প্রতি শ্রদ্ধা জানান।

দিনটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা, দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত এবং শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে আওয়ামী লীগ যথাযোগ্য মর্যাদায় মুজিবনগর দিবস পালনের জন্য ঢাকায় দুদিনের এবং মুজিবনগরে ব্যাপক কর্মসূচি নিয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog