1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৮ অপরাহ্ন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা প্রধানমন্ত্রীর হাতে, ডিসেম্বরে উৎক্ষেপণ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭
  • ৪৬ বার

প্রতিবেদক: এ বছরের ডিসেম্বরে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। যে স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে সেটির অবিকল রেপ্লিকা তুলে দেয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এছাড়া ২০১৮ সালের এপ্রিলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরুর কথা রয়েছে।

মহাকাশে বাংলাদেশের নিজস্ব প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য অরবিটাল স্লট বা নিরক্ষরেখা (১১৯.১ ডিগ্রি) লিজ নেয় বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

অরবিটাল স্লটের লিজের জন্য গত বছরের ১৫ জানুয়ারি বিটিআরসির সঙ্গে রাশিয়ার ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনের মধ্যে চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ হবে ২০১৭ সালের ডিসেম্বরে।

স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া যাবে ৪০টি ট্রান্সপন্ডার, এর ২৬টি কেইউ ব্যান্ডের ও ১৪টি সি ব্যান্ডের। এসব ট্রান্সপন্ডারের মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। বাকিগুলো বাণিজ্যিক ভিত্তিতে ভাড়া দেওয়া হবে।

স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। বাকি এক হাজার ৬ ৫২ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে।

আর্থিক সহায়তার জন্য ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস কোম্পানির সঙ্গে ‘বঙ্গবন্ধু-১’ নির্মাণ ও উৎক্ষেপণের জন্য এক হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকার চুক্তি মূল্যের চুক্তি হয়েছিল।

এই স্যাটেলাইটের জন্য গাজীপুরে প্রাইমারি এবং রাঙামাটিতে সেকেন্ডারি গ্রাউন্ড স্টেশন নির্মাণ করা হচ্ছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog