1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

সস্তা ফল বাঙ্গির অনেকগুলো দামি গুণ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭
  • ৪৫০ বার

মহাযুগ ডেস্ক: বাঙ্গি বা ফুটি গরমকালের অন্যতম একটি ফল। কাঁচা ফল সবুজ এবং পাকলে হলুদ রঙের হয়। একটু বেশি পেকে গেলে বাঙ্গি ফেটে যায়। সুগন্ধযুক্ত সাধারণ স্বাদের বাঙ্গি পুষ্টিগুণে অনন্য। বাঙ্গির আছে নানা স্বাস্থ্য উপকারী গুণও।  মৌসুমে বাজারে পর্যাপ্ত যোগান থাকায় এর গুণের তুলনায় দাম অনেক কম।

আসুন জেনে নেওয়া যাক এই মৌসুমি ফলটির পুষ্টিগুণ সম্পর্কে-

– বাঙ্গিতে কোনো চর্বি নেই। যারা দেহের অতিরিক্ত ওজন নিয়ে বিশেষ চিন্তায় ভোগেন তারা এ ফল খেতে পারেন নির্দ্বিধায়। দেহের ওজন কমাতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বাঙ্গির ভূমিকা অপরিহার্য।

-বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। তাই মানুষের জন্য, বিশেষ করে   গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী ফল।

-বাঙ্গিতে রয়েছে উচ্চমাত্রার বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। বিটা ক্যারোটিন ও ভিটামিন সি শরীরের ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে।

-বাঙ্গিতে চিনির পরিমাণ রয়েছে খুবই কম, তাই ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন সাচ্ছন্দে।

-বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

-বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ, যা খাদ্য হজম করতে এবং হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

-গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গির রস এই অসুখগুলো প্রতিরোধ করতে সাহায্য করে।

-অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্য, নারীদের হাড়ের ভঙ্গুরতা রোধ করতে সাহায্য করে বাঙ্গি। পুরুষের হাড়ও মজবুত করে বাঙ্গি। মনের অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এ ফলের

-বাঙ্গি ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে। বাঙ্গি থেতো করে নিয়ে মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। নিয়মিত ব্যবহারে পাবেন উজ্জ্বল সুন্দর ত্বক।

-ত্বকের ব্রনের সমস্যা কিংবা একজিমা সমসসায় যারা ভুগে থাকেন তাদের জন্য বাঙ্গি অনেক বেশি উপকারী। বাঙ্গি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি পাতলা কাপড়ে ছেঁকে রসটুকু বের করে নিন। এই রস আপনি লোশনের মতো ব্যবহার করতে পারেন করা গেলে ব্রণ এবং একজিমার সমস্যা থেকে রক্ষা পাবেন।

-ভিটামিন বি এর একটি গুরুত্বপূর্ণ উপাদান ইন্সনিটোল যা আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে। এই উপাদানটি বাঙ্গিতে প্রচুর পরিমাণে রয়েছে। নিয়মিত বাঙ্গি খেলে চুল হয় স্বাস্থ্যউজ্জ্বল ও সুন্দর।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog