1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন

‘রানাপ্লাজার ৪২ শতাংশ শ্রমিক এখনো কর্মসংস্থানে যেতে পারেনি’

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২২ এপ্রিল, ২০১৭
  • ৮৮ বার

প্রতিবেদক: রানাপ্লাজার ৪২ শতাংশ শ্রমিক এখনো কর্মসংস্থানে যেতে পারেনি বলে তথ্য প্রকাশ করেছে অ্যাকশন এইড।

শনিবার রাজধানীর ব্রাক সেন্টার ইন-এ রানা প্লাজা ধসের তিন বছর পোশাক শিল্পের অগ্রগতি শীর্ষক আলোচনাসভায় প্রতিবেদন প্রকাশকালে বক্তারা এতথ্য জানায়।

বক্তারা বলেন, রানা প্লাজা ধসে দুর্ঘটনার শিকার ৪২ শতাংশ শ্রমিক এখনো বেকার। শারীরিক ও মানসিক সমস্যার কারণে তারা এখনো কাজে ফিরতে পারছেন না। আর দুর্ঘটনায় বেঁচে যাওয়া প্রায় ৫৯ ভাগ শ্রমিক দীর্ঘমেয়াদি মানসিক সমস্যায় ভুগছেন। তারা বলেন, অধিকাংশ শ্রমিকের মধ্যে কারখানায় কাজ করার ভীতি আছে।

রানা প্লাজা ধসের ঘটনায় বেঁচে যাওয়া শ্রমিকদের বর্তমান পরিস্থিতি এবং পোশাক খাতের অগ্রগতি প্রসঙ্গে আলোচকরা বলেন, গবেষণায় মোট ১৩শ জন অংশ নেন। জরিপে অংশগ্রহণকারীদের বেশির ভাগেরই বয়স ২১ থেকে ৩০-এর মধ্যে। আর মৃত শ্রমিকের পরিবারের ক্ষেত্রে ৫শ পরিবার থেকে তথ্য সংগ্রহ করা হয়।

প্রতিবেদন বলছে, রানা প্লাজা দুর্ঘটনার শিকার শ্রমিকদের ২০ ভাগেরই পরিবারে ২ জন করে নির্ভরশীল সদস্য আছেন। ২৩ ভাগের আছে ৪ জন করে নির্ভরশীল সদস্য। গবেষণার ফলে দেখা যায়, বেঁচে থাকা শ্রমিকদের প্রায় ৭৯ শতাংশ নিজে ব্যবসা করতে চান। মাত্র ৫ ভাগ শ্রমিক আবারো পোশাক শিল্পে কাজ করার আগ্রহ দেখিয়েছেন।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে রানা প্লাজা ধসের ঘটনায় বেঁচে যাওয়া শ্রমিক নাজমা আক্তার বলেন, আমি ফ্যান্টম ফ্যাক্টরিতে কাজ করতাম। বিদ্যুৎ চলে যাওয়ার পর একটা বিকট শব্দে সব ভেঙে পড়ল। শরীরে প্রচণ্ড আঘাত পাই। আমি আর গার্মেন্টসে ফিরে যেতে চাই না। ঘটনার পর তিন ধাপে একলাখ ৪৫ হাজার টাকা পেয়েছেন বলে জানান নাজমা। তিনি এখনো মাথায় সমস্যা বোধ করেন বলেও জানান।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog