1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৪৬ পূর্বাহ্ন

রানা প্লাজা ট্র্যাজেডির ৪ বছর, থমকে আছে বিচার

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭
  • ৪৬ বার

প্রতিবেদক: সাভারের রানা প্লাজা ধসের চার বছর পূর্তি হলো আজ। এই দীর্ঘ সময়ের পরও ঘটনায় দায়ের হওয়া তিনটি মামলার এখনো সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি।

এছাড়া ভবন ধসে হতাহতের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলা ও ভবন নির্মাণে ত্রুটি সংক্রান্ত ইমারত আইনে দায়ের করা মামলার সাক্ষ্যগ্রহণ স্থগিত হয়ে আছে উচ্চ আদালতের নির্দেশে।

এদিকে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে দায়ের হওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় এখন পর্যন্ত অভিযোগ গঠনই হয়নি। এ বিষয়ে আদেশের জন্য আগামী ৮ মে ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে দিন ধার্য রয়েছে।

হত্যা মামলাঃ আদালত সূত্র জানায়, রানা প্লাজা ধসের ঘটনায় সাভার থানায় দায়ের হওয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ গত ২৬ ফেব্রুয়ারি ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে শুরু হওয়ার কথা ছিল। ওইদিন রাষ্ট্রপক্ষ একজন সাক্ষীও উপস্থাপন করেছিলেন। কিন্তু ছিদ্দিকুর রহমান নামে এ মামলার এক আসামি গত বছরের শেষের দিকে মারা যান। ওই আসামির মৃত্যুর বিষয়ে কোনো প্রতিবেদন রাষ্ট্রপক্ষ আদালতে উপস্থাপন না করায় সাক্ষ্যগ্রহণই শুরু হয়নি। ২০১৬ সালের ১৮ জুলাই রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ৪১ জনের বিরুদ্ধে আদালত অভিযোগ গঠন করেন।

এ মামলায় ৪১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলেও প্রধান আসামি সোহেল রানা, ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম ও সাইট ইঞ্জিনিয়ার সরোয়ার কামাল বর্তমানে কারাগারে আছেন। বাকিদের মধ্যে আটজন রয়েছেন পলাতক। অন্যরা জামিনে।

পলাতক আসামিরা হচ্ছেন, মাহবুবুর রহমান, ফারজানা ইসলাম, মনোয়ার হোসেন বিপ্লব, সৈয়দ শফিকুল ইসলাম, মো. রেজাউল ইসলাম, মোহাম্মদ রেজাউল, নান্টু কন্ট্রাক্টর ও নয়ন মিয়া। জামিনে রয়েছেন ইউছুপ আলী, মো. সফিকুল ইসলাম, শাহ আলম মিঠু, উত্তম কুমার, অনীল কুমার, আবদুল মজিদ, আবদুল হামিদ, আবদুল মালেক, আবদুস সালাম, বিদ্যুৎ, আতাউর রহমান, মর্জিনা বেগম, মো. মধু, বজলুস সামাদ আদনান, মাহমুদুর রহমান, আনিসুর রহমান, জান্নাতুল ফেরদৌস, শফিকুল ইসলাম, আবদুস সামাদ, এম এ জামসেদুর রহমান, আমিনুল ইসলাম, মোহাম্মদ আলী, আমিনুল ইসলাম, তছলিমুর রহমান, বেলায়েত হোসেন, রকিবুল হাসান রাসেল, আওলাদ হোসেন ও ইউসুফ আলী।

ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) খন্দকার আব্দুল মান্নান বলেন, ‘ছিদ্দিকুর রহমান নামের যে আসামি মারা গেছেন, তার মৃত্যুর বিষয়ে সাভার থানা পুলিশের কোনো প্রতিবেদন এখনো তারা কিংবা আদালত পাননি।’

এ মামলার দুদকের আইনজীবী মীর আহমেদ আলী সালাম বলেন, ‘এ মামলার অধিকতর তদন্তের জন্য গত ৬ মার্চ আদেশ দেন ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালত। অধিকতর তদন্তের প্রতিবেদন আদালতে জমা দেওয়ার পর অভিযোগ গঠনের বিষয়ে শুনানি শেষ হয়েছে গত ১৯ এপ্রিল। পরে এ আদালতের বিচারক এম আতোয়ার রহমান এ মামলার অভিযোগ গঠনের আদেশের জন্য আগামী ৮ মে দিন ধার্য করেছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog