1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৫ অপরাহ্ন

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানে জড়িত আরো ৪ হাজার কর্মকর্তা বরখাস্ত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৩০ এপ্রিল, ২০১৭
  • ৫৫ বার

আন্তর্জাতিক ডেস্ক: গত বছরের জুলাইয়ে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে শুরু হওয়া শুদ্ধি অভিযানের অংশ হিসেবে আরো প্রায় চার হাজার সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করেছে তুরস্ক সরকার।

এদের মধ্যে রয়েছেন বিচার বিভাগের এক হাজারের বেশি কর্মী, প্রায় দেড় হাজার সেনা সদস্য এবং বিমান বাহিনীর অন্তত ১০০ পাইলট।

সরকারের দাবি সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগসূত্র থাকার সন্দেহে ওই কর্মকর্তাদের বরখাস্ত করা হয়েছে। তারা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছিলেন।

এর আগে সম্প্রতি এরদোগান সরকার ৯,০০০ পুলিশ কর্মকর্তাকে চাকুরিচ্যুত এবং অন্তত ১,০০০ পুলিশকে আটক করে। তাদের বিরুদ্ধে অভিযোগ তারা আমেরিকায় বসবাসরত বিরোধী নেতা ফতেল্লা গুলেনের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিলেন।

প্রেসিডেন্ট এরদোগান গত বছরের অভ্যুত্থান প্রচেষ্টার জন্য গুলেনকে অভিযুক্ত করলেও নির্বাসনে থাকা এই নেতা তা অস্বীকার করেছেন।

শনিবার সরকারি গেজেট প্রকাশ করে বলা হয়েছে, যারা চাকুরিচ্যুত হয়েছেন তাদের সবার সঙ্গে ‘জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি সৃষ্টিকারী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ সঙ্গে যোগসাজশ রয়েছে।

প্রেসিডেন্ট এরদোগান গত ১৬ এপ্রিল অনুষ্ঠিত এক গণভোটে সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন। সরকার বিরোধীরা অভিযোগ করছেন, এরদোগান দেশে নিজের ক্ষমতাকে একচ্ছত্র করার কাজে গণভোটের এ ফলাফলকে ব্যবহার করতে চান।

ব্যর্থ অভ্যুত্থানচেষ্টার পর তুর্কি সরকার দেশটিতে ব্যাপক ধরপাকড় ও শুদ্ধি অভিযান শুরু করে। গত নয় মাসে তুরস্কে প্রায় ৫০ হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার তুরস্কে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। ওয়েবসাইটটি কেন বন্ধ করা হয়েছে, সে বিষয়ে সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

পৃথক এক আদেশে দেশটিতে টেলিভিশনের একটি শো নিষিদ্ধ করেছে সরকার।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog