1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:৫২ অপরাহ্ন

মেশিনের চেয়ে শক্তিশালী ছিল জন হেনরির হাত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৩০ এপ্রিল, ২০১৭
  • ২০৬ বার

ফিচার ডেস্ক : তখন ছিল কালো মানুষদের দুর্ভাগ্যের দিন। আফ্রিকা থেকে তাদের ধরে ধরে আনা হতো ইউরোপ-আমেরিকায়। পাহাড় কেটে তাদের দিয়ে বানানো হতো রেলপথ। শরীরের শক্তিই ছিল তাদের একমাত্র সম্বল। শারীরিক শক্তি নিয়ে তারা বীরত্বও প্রকাশ করতো। তারা বলতো জন হেনরির কথা। যার হাত মেশিনের চেয়ে শক্তিশালী। তার কথা বলতে তাদের বুক ফুলে উঠতো।
১৯ শতকের মাঝামাঝি জন হেনরি আমেরিকার পূর্ব উপকূলে রেলপথ নির্মাণের স্টিল ড্রাইভার হিসেবে কাজ করতেন। একদিন নির্মাণ কাজের সাথে সম্পৃক্ত ইঞ্জিনিয়ার নির্মাণ এলাকায় নিয়ে এলেন একটি স্টীম ড্রিল মেশিন। যেটি অনেক শক্তিশালী। দ্রুতই পাথর কেটে ফেলতে পারে।
তিনি বললেন, এরকম আরো যন্ত্র আসবে। মানুষ আর লাগবে না নির্মাণ কাজে। শ্রমিকরা খুব ভীত হয়ে পড়ে তার কথা শুনে। তাহলে কি তারা কাজ হারাবে!
না খেয়ে মরবে বৌ-বাচ্চা নিয়ে! তখন ফুঁসে উঠলেন একজন মানুষ, তিনি জন হেনরি। তিনি বুক ফুলিয়ে দাবি করলেন, মানুষের হাতের চেয়ে শক্তিশালী কোনো যন্ত্রের হতে পারে না।
লাগলো বাজি। জন হেনরি সেটা প্রমাণ করে দেবেন। দুই প্রান্তে থেকে দুইজন যাত্রা শুরু করলেন। একজন স্টীম ড্রিল হাতে আর জন হেরিন তার ৯ পাউন্ড ওজনের মুগুর নিয়ে। এক মুহূর্ত না থেমে জন হেনরি পাথরের পাহাড় কেটে ভেঙ্গে যেতে লাগলেন।
সূর্যাস্তের আগেই পাহাড়ের ১৪ ফুট গভীরে চলে যান জন হেনরি, আর ড্রিল মেশিন তখনো রয়ে গেছে ৯ ফুটে। বাজিতে জেতার পর পরই মাটিতে লুটিয়ে পড়েন জন হেনরি। আর সঙ্গে সঙ্গেই মারা যান। কিন্তু মৃত্যুর আগে তিনি প্রমাণ করে যান মানুষের হাতের চেয়ে শক্তিশালী আর কিছু নেই।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog