1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫০ অপরাহ্ন

৫৭ ধারার অসঙ্গতি সংশোধন করা হবে: আইনমন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৩ মে, ২০১৭
  • ৪৫ বার

প্রতিবেদক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার যেসব অসঙ্গতি রয়েছে তা সংশোধন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের সঙ্গে বৈঠক শেষে  সাংবাদিকদের তিনি একথা জানান।

তবে মঙ্গলবার তিনি বলেছিলেন, এ ধারাটি পুরোপুরি বাতিল করা হবে।

আইনমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার কারো কথা বলায় হস্তক্ষেপ করায় বিশ্বাসী নয়। ৫৭ ধারায় যেসব অসঙ্গতি আছে তা সংশোধন করা হবে।

তিনি বলেন, যেসব ব্যক্তির বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা আছে তারা ন্যায় বিচার পাবেন; আমার ওপর আস্থা রাখুন।

আইনমন্ত্রী জানান, আইসিটি বিষয়ক অভিযোগ নিষ্পত্তির জন্য ডিজিটাল সিকিউরটি অ্যাক্ট নামের আইন করা হচ্ছে।  এ নতুন আইনে মুক্তভাবে কথা বলার সুযোগ অব্যাহত থাকবে।

এ সময় প্রধান বিচারপতির বক্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে এ বিষয়ে কোনো কথা বলবেন না বলে জানান আইনমন্ত্রী। যদি কিছু বলতে হয়, তাহলে তা তিনি প্রধান বিচারপতির সামনেই বলবেন বলে জানান।

মঙ্গলবার বগুড়ায় বিচার বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সরকারের প্রতি ইঙ্গিত করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, তারা শুধু বিচার বিভাগে হস্তক্ষেপ করতে চাচ্ছে না, সুপ্রিম কোর্টের ওপর খবরদারি করতে চাইছে। তারা মন্ত্রণালয়ে প্রভাব খাটাতে চায়। প্রশাসন চায় বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করতে। এর পরিপ্রেক্ষিতেই আইনমন্ত্রীর কাছে প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকেরা।

অর্থ পাচার নিয়ে জিএফআইয়ের প্রতিবেদনসংক্রান্ত এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশে একটি অ্যান্টি মানি লন্ডারিং আইন আছে। ওই প্রতিবেদনের তথ্য যদি সত্য হয় এবং যদি আইনে অপরাধ পাওয়া যায়, এই আইন অনুযায়ী নিশ্চয় ব্যবস্থা নেওয়া হবে।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইনটিগ্রিটি (জিএফআই) গতকাল অর্থ পাচারের এ তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়, ২০১৪ সালে বাংলাদেশ থেকে প্রায় ৯১১ কোটি ডলার পাচার হয়েছে, টাকার অঙ্কে যা প্রায় ৭২ হাজার ৮৭২ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে খুবই ভালো সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করেন। এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, তাঁরা এ সম্পর্ককে জোরদার করতে চান। এ জন্য সময়-সময় আলোচনা হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog