1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:২৭ পূর্বাহ্ন

পাসের হারে রাজশাহী, জিপিএ-৫ এ ঢাকা শীর্ষে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭
  • ১৮৫ বার

প্রতিবেদক : এসএসসি ও সমমানের পরীক্ষার এবারও রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি। আর বেশি জিপিএ-৫ পেয়েছেন ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা। বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। এবার রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি, ৯০ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। সবচেয়ে কম পাস করেছে কুমিল্লা বোর্ডে, ৫৯ দশমিক ০১ শতাংশ।

গতবারও রাজশাহী বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি ছিল, ৯৫ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। আর পাস সবচেয়ে কম ছিল বরিশালে, ৭৯.৪১ শতাংশ।

এবার পাসের হারে বড় ধস নেমেছে কুমিল্লা বোর্ডে। গতবছর এ বোর্ডের ৮৪ শতাংশ পরীক্ষার্থী পাস করলেও এবার তা এক ধাক্কায় ৬০ শতাংশের নিচে নেমে এসেছে।

শিক্ষামন্ত্রী জানান, এবার ঢাকা বোর্ড থেকে ৪৯ হাজার ৪৮১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, যা সব বোর্ডের মধ্যে বেশি।

এ বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৬৭ শতাংশ থেকে কমে এবার ৮৬ দশমিক ৩৯ শতাংশ হলেও পূর্ণ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার ৮৩৩ জন থেকে আট হাজার ৬৪৮ জন বেড়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog