1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৯ পূর্বাহ্ন

রমজানের ১ মাস আগেই বেড়েছে ছোলার দাম

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭
  • ২০২ বার

প্রতিবেদক: রমজান মাসকে কেন্দ্র করে প্রতি বছরই বেড়ে যায় ভোগ্যপণ্যের দাম। এর মধ্যে চাহিদার শীর্ষে থাকা ছোলার দাম বেড়ে যায় বেশি। তবে এবার রমজান মাসের প্রায় এক মাস আগে থেকেই অস্থির পণ্যটির বাজার।

সর্বশেষ বুধবার প্রতিকেজি ছোলা ১১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। গত সপ্তাহে এর দাম ছিল ৮৫ থেকে ৯৫ টাকা। ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি)’র তথ্য অনুযায়ী, গত এক মাসের ব্যবধানে ভোক্তা পর্যায়ে ছোলার দাম বেড়েছে ১৪.২০ শতাংশ। খুচরা বাজারে গত মাসে ছোলা প্রতিকেজি বিক্রি হয়েছে ৭৮ থেকে ৮৪ টাকা।

গত সপ্তাহে বিক্রি হয়েছে ৮৫ থেকে ৮৮ টাকা। গত দুই দিন ধরে বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। তবে খুচরা বাজারে ব্যবসায়ীরা প্রতিকেজি ছোলার দাম চাইছেন ১১০ টাকা।

জানা গেছে, গত বছর এ সময়ে পাইকারি বাজারে ছোলা বিক্রি হয়েছে ৫৫ থেকে ৫৮ টাকা কেজি। বর্তমানে বিক্রি হচ্ছে মানভেদে ৭৫ থেকে ৮২ টাকা পর্যন্ত। দামের পার্থক্য হয়েছে ২০ থেকে ২২ টাকা। আর খুচরা বাজারে এই ছোলা বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১১০ টাকা পর্যন্ত।

সূত্র জানায়, প্রতিমাসে দেশে ছোলার চাহিদা প্রায় ১২ হাজার টন। রমজান মাসে চাহিদা বেশি থাকায় সেটা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় প্রায় ৬৫ থেকে ৭০ হাজার টনে। এ বছর চাহিদার তুলনায় অনেক বেশি ছোলা চট্টগ্রাম বন্দর দিয়ে গুদামে তুলেছেন আমদানিকারক ব্যবসায়ীরা। তবুও বেড়ে যাচ্ছে পণ্যটির দাম।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog