1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

ধর্মাবমাননার দায়ে জাকার্তার গভর্নরের কারাদণ্ড

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ মে, ২০১৭
  • ১০৬ বার

আন্তর্জাতিক ডেস্ক: জাকার্তার বিদায়ী গভর্নর বাসুকি চাহাইয়া পুরানামাকে ধর্ম অবমাননার দায়ে দুই বছরের জেল দিয়েছে ইন্দোনেশিয়ার আদালত। এর আগে, এই মামলায় পুরানামার ক্ষেত্রে এই ধরনের রায় দেশটির ধর্মীয় সহনশীলতার জন্য একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিলো বলে জানায় বিবিসি।

দেশটির ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চীনা সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্য থেকে খ্রিস্টান ধর্মাবলম্বী পুরানামা (এহক) গভর্নর নির্বাচিত হন। এর আগে তার বিরুদ্ধে নির্বাচনী প্রচারণার সময় কোরআন অবমাননার অভিযোগ আনা হয়। তবে নিজেকে নির্দোষ দাবি করে আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করার কথা বলেছেন তিনি।

এতে দেশটির ধর্মীয় চরমপন্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই ঘটনাকে কেন্দ্র করে ইন্দোনেশিয়ায় জাতিগত এবং ধর্মীয় উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। জাকার্তায় নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে।

তবে গভর্নর এহক বলেছেন, জনগণকে বিভ্রান্ত করার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ কোরআনের একটি আয়াতকে ব্যবহার করছে। তারা কোরআনের একটি আয়াত উদ্ধৃত করে এর এমন ব্যাখ্যা দিয়েছে যে, একজন অমুসলিমের অধীনে মুসলিমরা থাকতে পারে না। কিন্তু অন্য অনেক ইসলামী পণ্ডিত এই ব্যাখ্যার বিরোধিতা করে বলেছেন, এই আয়াতটিকে দেখতে হবে কোনো যুদ্ধকালীন সময়ের পটভূমিতে এবং এটিকে আক্ষরিক অর্থে নেয়া ঠিক হবে না।

গত ২৮ শে সেপ্টেম্বর পুরনামা বলেন, যারা তার বিরুদ্ধে কোরআনের এই আয়াতটি ব্যবহার করছেন তারা আসলে মিথ্যে বলে জনগণকে বিভ্রান্ত করছেন।

কিন্ত তার এই মন্তব্য ইন্দোনেশিয়ার কট্টরপন্থী মুসলিমদের ক্ষুব্ধ করেছে। যদিও তিনি ইতোমধ্যে এর জন্য দুঃখ প্রকাশ করেছেন। পরবর্তীতে তার বিরুদ্ধে ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করে ইন্দোনেশিয়ান পুলিশ।

বিবিসি অবলম্বনে

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog