1. sardardhaka@yahoo.com : adminmoha :
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন

আপনি তো জানুয়ারি পর্যন্ত: প্রধান বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১০ মে, ২০১৭
  • ১৬৭ বার

প্রতিবেদক: সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ের বিরুদ্ধে আপিলের শুনানিতে উত্তপ্ত বাক্য বিনিময়ের এক পর্যায়ে প্রধান বিচারপতি এস কে সিনহাকে মেয়াদকাল স্মরণ করিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন ‘আপনি তো আগামী জানুয়ারি পর্যন্ত আছেন’।

আলোচিত এই মামলার শুনানি পেছাতে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তার বারবার আবেদনে দৃশ্যত বিরক্ত বিচারকদের সঙ্গে বাদানুবাদের এক পর্যায়ে মঙ্গলবার রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আদালতের প্রতি আনাস্থা দেওয়ার হুমকিও দেন।

পাল্টা হুঁশিয়ারিতে প্রধান বিচারপতিও অ্যাটর্নি জেনারেলকে তার সমূহ বিপদের কথা স্মরণ রাখতে বলেন।

অ্যাটর্নি জেনারেলের সময় আবেদন এবং সাত বিচারকের উপস্থিতিতে আপিল শুনানির আবেদন নিয়ে তুমুল তর্ক-বিতর্কের পর আগামী ২১ মে পর্যন্ত শুনানি মুলতবি করা হয়। অনিচ্ছা নিয়েও সোমবার এই শুনানি শুরুতে বাধ্য হওয়া অ্যাটর্নি জেনারেল এদিন আপিল বিভাগের সব বিচারকের উপস্থিত না থাকার বিষয়টি নিয়ে কথা তোলেন।

আগের দিনের মতো দ্বিতীয় দিনের শুনানিতেও প্রধান বিচারপতি এস কে সিনহাসহ পাঁচ বিচারপতি বেঞ্চে ছিলেন।

অ্যাটর্নি জেনারেল সাত বিচারপতির উপস্থিতিতে শুনানির প্রসঙ্গ টানলে প্রধান বিচারপতি বলেন, ‘বিচারকদের বিরুদ্ধে অভিযোগ তদন্তের বিষয়টি জাতীয় সংসদের হাতে নাকি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে থাকা উচিৎ, তা নির্ধারণ হওয়া দরকার।’

তখন অ্যাটর্নি জেনারেল বলেন, প্রধান বিচারপতি বলেন, “এ মামলার সঙ্গে বিচারকদের শৃঙ্খলার বিষয়টি জড়িত। এক্ষেত্রে কোনো শূন্যতা থাকতে পারে না।”

প্রধান বিচারপতি বলেন, ‘আপনি আদালতকে এমন পর্যায়ে নিয়ে যাচ্ছেন যে আপনি নিজেই বিপদে পড়বেন।’

মাহবুবে আলম এর প্রতিক্রিয়ায় বলেন, ‘আপনি কি আমাকে ভয় দেখাচ্ছেন? মঙ্গলবার বলেছেন যে সবাই শুনবেন। কিন্তু তা তো দেখছি না। আমরা তো আদালতকে সহযোগিতা করতে চাই।’

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog