1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৩ অপরাহ্ন

রুপকল্প – ২০৩০ : ক্ষমতায় ভারসাম্য আনবে বিএনপি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১০ মে, ২০১৭
  • ১১৫ বার

প্রতিবেদক : রাষ্ট্র ক্ষমতায় গেলে বিএনপি কীভাবে দেশ পরিচালনা করবে- তার রূপকল্প ‘ভিশন ২০৩০’ ঘোষণা করেছে দলটি। বুধবার বিকালে রাজধানীর হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলন করে রুপকল্প-২০৩০ ঘোষণা করেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বিকাল সাড়ে ৪টায় গুলশানের হোটেল ওয়েস্টিনের বলরুমে এই সংবাদ সম্মেলন শুরুর কথা থাকলেও তা শুরু হয় ২৫ মিনিট দেরিতে। রুপকল্প তুলে ধরে খালেদা জিয়া বলেন,  প্রধানমন্ত্রীর ‘একক নির্বাহী ক্ষমতা’ দেশে ‘একনায়কতান্ত্রিক শাসনের’ জন্ম দিয়েছে।  “গণতন্ত্রের চেয়ে উন্নয়ন শ্রেয় এই ধারণা নিয়ে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করার অপচেষ্টা বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করবে।” তার দল ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে ক্ষমতায় ভারসাম্য আনবে।

সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে যে ‘বিতর্কিত ও অগণতান্ত্রিক বিধান’ যুক্ত করা হয়েছে, সেগুলো সংস্কার করার অঙ্গীকারের কথাও বলেন বিএনপি চেয়ারপারসন। তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে গণভোট ব্যবস্থা পুনপ্রবর্তন করবে এবং জাতীয় সংসদকে সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দুতে পরিণত করবে। ক্ষমতার ভারসাম্য আনতে জাতীয় সংসদে প্রতিষ্ঠা করবে উচ্চ কক্ষ।

“বিএনপি জণগণের হাতেই রাষ্ট্রের মালিকানা ফিরিয়ে দিতে চায়। আমরা ওয়ান ডে ডেমোক্রেসিতে বিশ্বাসী নই। জনগণের ক্ষমতাকে কেবল ভোট দেওয়ার দিনে আবদ্ধ রাখতে চাই না।”

বিএনপির চেয়ারপারসনের ঘোষণার মধ্যে রয়েছে, প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা, বাংলাদেশের অভ্যন্তরে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপ করলে তা প্রতিরোধ, প্রতিরক্ষা বাহিনীকে আধুনিক, যুগোপযোগী ও সর্বোচ্চ দেশপ্রেমে উজ্জীবিত করে তোলা, যুগোপযোগী জনপ্রশাসন গড়ে তোলা হবে, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর অনাকাঙ্ক্ষিত রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা, পুলিশ বাহিনীকে স্বাধীন ও গণতান্ত্রিক সমাজের উপযোগী হিসেবে গড়ে তোলা।

খালেদা জিয়া বলেন, সালিশী আদালত পুনঃপ্রতিষ্ঠা করা যায় কিনা তা পরীক্ষা করে দেখা হবে, সুপ্রিম কোর্টের অধীন পৃথক সচিবালয় করা, বিচার বিভাগের কার্যকারিতা প্রতিষ্ঠা করে ন্যায়বিচার নিশ্চিত করা হবে ।

সম্মেলনে বিএনপি নেতাদের সঙ্গে জোটের শরিকরাও উপস্থিত ছিলেন। ২০০৬ সালে ক্ষমতা ছাড়ার পর দুই দফায় সরকারবিরোধী আন্দোলনে গিয়েও সাফল্য পায়নি খালেদার দল। দশম জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি এখন সংসদের বাইরে।
স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে পরাজয়ের দায় সরকারকে দিলেও বিভিন্ন সময়ে দলের সাংগঠনিক দুর্বলতা নিয়ে আক্ষেপ শোনা গেছে জ্যেষ্ঠ নেতাদের কথায়।

২০১৬ সালের ১৯ মার্চ ঢাকায় বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে প্রথম এই ‘ভিশন ২০৩০’ এর রূপরেখা দেন ১৯৯১-১৯৯৬ ও ২০০১-২০০৬ মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা খালেদা জিয়া।

সংবাদ সম্মেলনে এর পূর্ণাঙ্গ চিত্রই তুলে ধরা হচ্ছে বলে বিএনপির জ্যেষ্ঠ নেতারা জানিয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog