1. sardardhaka@yahoo.com : adminmoha :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১০:০৬ অপরাহ্ন

জার্মানিতে ট্রাম্প-পুতিন বৈঠক জুলাইয়ে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ মে, ২০১৭
  • ৬৬ বার

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাক্ষাৎ হবে চলতি বছরের জুলাই মাসে। জার্মানির হামবুর্গে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ওয়াশিংটন সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বুধবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন।

সম্প্রতি পুতিনের সঙ্গে ট্রাম্পের টেলিফোন আলাপের কথা উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই প্রেসিডেন্টের মধ্যে কিছুদিন আগে অনুষ্ঠিত টেলিফোন আলাপে তারা হামবুর্গে অনুষ্ঠিতব্য জি-২০ শীর্ষ সম্মেলনের পার্শ্ববৈঠকে সাক্ষাৎ করতে আগ্রহ প্রকাশ করেছেন।

আগামী ৭-৮ জুলাই হামবুর্গে ১২তম জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

লাভরভ বলেন, জুলাইয়ে নির্ধারিত ওই বৈঠকে দুই প্রেসিডেন্ট কি নিয়ে কথা বলবেন, তা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে আলাপ-আলোচনা করে ঠিক করা হবে।

তিনি আরো বলেন, ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার দ্বিপক্ষীয় বৈঠক হয় এবং পরে আমরা দুজনই ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করি। আন্তর্জাতিক ইস্যুতে আমাদের সহযোগিতা আলোচনায় অধিক গুরুত্ব পায়। আজ আমি ও রেক্স সংলাপের বিষয়বস্তু কিছুটা এগিয়ে নিতে আলোচনা করি, যার মধ্যে অন্যতম হচ্ছে সিরিয়া সংকট। আশা করছি, দুই প্রেসিডেন্টের সাক্ষাতের আগেই আমরা সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারব।’

নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক কেমন হতে পারে, সে বিষয়ে ইঙ্গিত করে লাভরভ বলেন, ‘বর্তমানে আমাদের সংলাপ শুধু কোনো রাজনৈতিক উদ্দেশ্য অর্জনের মধ্যে সীমাবদ্ধ নয়, যা আমরা আগের ওবামার প্রশাসনে দেখতে পেয়েছিলাম। ট্রাম্পের প্রশাসন, এমনকি স্বয়ং প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী উভয়ই নিজেদের কথা কাজের মধ্য দিয়ে দেখাতে পছন্দ করেন এবং তারা আলাপ-আলোচনা চালিয়ে যেতে চান।’

উল্লেখ্য, মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ দুই দিনের সরকারি সফরে ওয়াশিংটনে যান। রুশ বার্তা সংস্থা ইতার-তাস জানায়, বুধবার হোয়াইট হাউসে ট্রাম্প-লাভরভের একান্ত বৈঠকটি প্রায় ৪০ মিনিট স্থায়ী হয়। এতে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আন্তর্জাতিক অঙ্গনের বিভিন্ন ইস্যুতে মস্কো-ওয়াশিংটনের একসঙ্গে কাজ করার ওপর গুরুত্ব দেওয়া হয়। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে বৈঠক করেন সের্গেই লাভরভ।

কূটনৈতিক সূত্রগুলো ব্যবহার করে রুশ-মার্কিন সম্পর্কে সন্তোষজনক উন্নতি ফিরিয়ে আনতে রেক্স টিলারসনের সঙ্গে একটি সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন সের্গেই লাভরভ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog