1. sardardhaka@yahoo.com : adminmoha :
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন

ইভিএমে আপত্তি জানিয়ে সিইসিকে বিএনপির চিঠি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২২ মে, ২০১৭
  • ৬৬ বার

পরে প্রতিনিধি দলের নেতা বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, “সিইসিকে বলেছি ইভিএম আমরা চাই না, (আগামী সংসদ নির্বাচনে) এর ব্যবহার যেন না হয়।”

তিনি জানান, দলের মহাসচিবের চিঠি দেওয়ার পর সিইসিকে তারা বলেছেন, বিশ্বের অনেক দেশ যেখানে ইভিএম পরিত্যাগ করছে, সেখানে বাংলাদেশে তা চালু করা উদ্দেশ্য প্রণোদিত। এর অন্য কোনো উদ্দেশ্য রয়েছে; এখানে ডিজিটাল কারচুপির শঙ্কা রয়েছে।

“সিইসি আমাদের বলেছেন এটা একটা নতুন পদ্ধতি; এটা নিয়ে দেখার বিষয় রয়েছে। কমিশন বলছে, কেউ আপত্তি করলে ইভিএম তারা ব্যবহার করবে না। এখন পর্যন্ত যা বুঝলাম তাতে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের সম্ভাবনা নেই।”

২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার করা হয়। এরপর স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে সফলভাবে ইভিএম ব্যবহার হলেও কারিগরি ত্রুটি নিয়ে নির্বাচন কমিশন-বুয়েট দ্বন্দ্বে এর ব্যবহার আটকে যায়।

নতুন নির্বাচন কমিশন গঠনের আগে গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ই-ভোটিং’ চালুর প্রস্তাব দেওয়া হয়।

নতুন কমিশন ভোট আয়োজনের যে কর্মপরিকল্পনা তৈরি করছে, তাতে ডিজিটাল ভোটিং পদ্ধতি হিসেবে ইভিএম নিয়ে প্রস্তুতির জন্যও সময় রাখা হয়েছে।

গত ১১ মে সিইসি কে এম নূরুল হুদা এক অনুষ্ঠানে জানান, রাজনৈতিক দল ও সরকার চাইলে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব।

এ প্রেক্ষাপটে ইভিএমের বিরুদ্ধে বিএনপির অবস্থানের কথা ফের জানান দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

সম্প্রতি তিনি অভিযোগ করেন, ভোট দেওয়া থেকে জনগণকে বঞ্চিত করার কৌশল হিসেবে আগামী নির্বাচনে ব্যালটের পরিবর্তে ইভিএম ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে।

সিইসির সঙ্গে আলোচনায় ইভিএম নিয়ে আপত্তির পাশাপাশি ব্যালট পেপারের ভোট আরও সুচারু করা এবং আইন সংস্কার নিয়ে মতামত দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বিএনপি।

নজরুল ইসলাম খান বলেন, “ব্যালটে ভোট আরও সুষ্ঠু করার জন্য আরপিও সংশোধনের সুযোগ রয়েছে। আইন সংস্কার নিয়ে আমরা কথা বলব। সিইসি বলেছেন ইসির প্রস্তাবিত সংস্কার বইয়ের মতো করে রাজনৈতিক দলসহ সবার কাছে পাঠানো হবে, সংলাপে তাদের মতামত নেবেন। আমরা সেখানে পরামর্শ দেব।”

এক প্রশ্নের জবাবে বিএনপি এ নেতা জানান, ইসির সংলাপে আসবেন তারা।

“আমরা আসব; আলোচনা করব। শুধু আমরা নই; সব রাজনৈতিক দলকে আহ্বান জানাবেন। আমরা নির্বাচন চাই, নির্বাচনেও অংশ নেব। এর জন্যে পরিবেশও চাই।”

বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপি নেতা সুজা উদ্দিন ও ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog